Home Bangla Recent কাঁচা পাট রফতানি বন্ধের নির্দেশ

কাঁচা পাট রফতানি বন্ধের নির্দেশ

আন-কাট, বিটিআর এবং বিডব্লিউআর নামে কাঁচা পাটের রফতানি বন্ধের নির্দেশ দিয়েছে সরকার। তবে অন্যান্য কাঁচাপাট রফতানি যথারীতি অব্যাহত থাকবে। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে পাট বিষয়ক উপদেষ্টা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

বৈঠকের সিদ্ধান্ত বলা হয় ‘পাট আইন-২০১৭’ এর ধারা-১৩ মোতাবেক পুনরাদেশ না দেওয়া পর্যন্ত আন-কাট, বিটিআর এবং বিডব্লিউআর নামে কাঁচা পাটের রফতানি বন্ধ থাকবে। তবে অন্যান্য কাঁচাপাট রফতানি যথারীতি অব্যাহত থাকবে।

এছাড়া বৈঠকে রাসায়নিক সার ও চিনি গুদামজাতকরণ, পরিবহন, সরবরাহ ও বিপণন ব্যবস্থায় বাংলাদেশ জুট মিলস করপোরেশন (বিজেএমসি) থেকে পলিথিন লাইনারসহ যে পরিমাণ মানসম্পন্ন পাটের ব্যাগ সরবরাহ করা সম্ভব হবে, তার ব্যবহার আবশ্যক রেখে অতিরিক্ত সংখ্যক ব্যাগ ব্যবহারের ক্ষেত্রে ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহারে’ ২০১০’ এর ৪ ধারা অনুযায়ী সাময়িক অব্যাহতি দেওয়া হয়।

বৈঠকে  বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব ফয়জুর রহমান চৌধুরী, অতিরিক্ত সচিব মো. আশরাফ আরী, অতিরিক্ত সচিব গোপাল কৃষ্ণ ভট্টাচার্য্য , বিজেএমসি চেয়ারম্যান মাহমুদুর রহমান, পাট অধিদফতরের মহাপরিচালক  মো. শামসুল আলম,বস্ত্র ও পাট  মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা, বাংলাদেশ ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, কৃষি মন্ত্রণালয়, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট, বিজিএমএসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এছাড়াও বৈঠকে পাটশিল্প উন্নয়ন তহবিল, পাটের বীজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হতে বিনামূল্যে কৃষকদের পাটের বীজ সরবরাহ, বাংলাদেশ ব্যাংকের গ্রিন ফান্ডের বৈদেশিক মুদ্রা তহবিল ব্যবহারে পাটশিল্প সংশ্লিষ্টদের সুযোগ দেওয়া, এফএসএসপি ফান্ড থেকে ঋণ নেওয়াসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে প্রতিমন্ত্রী বলেন, ‘আগামী ৬ মার্চ ২০১৮ দ্বিতীয় বারের মতো সারা দেশব্যাপী ‘জাতীয় পাট দিবস-২০১৮’ পালিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here