Home Bangla Recent পোশাক খাতের উল্পম্নয়নে এএফডির ৬০ কোটি টাকা অনুদান

পোশাক খাতের উল্পম্নয়নে এএফডির ৬০ কোটি টাকা অনুদান

india eyes $50 bn of textiles, apparel exports in fy17

তৈরি পোশাক শিল্পের পরিবেশ ও নিরাপত্তা উন্নয়নে ফ্রান্স সরকারের অর্থায়নকারী সংস্থা এএফডি ৬৩ লাখ ইউরো বা ৬০ কোটি টাকা অনুদান দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। এ জন্য অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে অনুদান অর্থায়ন চুক্তি করতে সম্প্রতি খসড়া প্রস্তাব পাঠিয়েছে সংস্থাটি।

ইআরডি সূত্র জানায়, ‘দ্য সেফটি রেট্রোফিট অ্যান্ড এনভায়রনমেন্টাল আপগ্রেড ইন দ্য বাংলাদেশি রেডিমেড গার্মেন্টস সেক্টর’ শীর্ষক প্রকল্পে এ অর্থ অনুদান দেবে এএফডি। এ প্রকল্পে সংস্থাটি ৫ কোটি ইউরো বা ৪৮০ কোটি টাকা ঋণও দেবে। ইতিমধ্যে এ ঋণ চুক্তির প্রস্তাব তৈরি হয়েছে। চলতি মাসেই চুক্তি স্বাক্ষর হবে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ঋণ ও অনুদান চুক্তি দুটিই একসঙ্গে হবে।

নানা দুর্ঘটনার কারণে দেশের তৈরি পোশাক শিল্পের ওপর আন্তর্জাতিক চাপ রয়েছে। শ্রমিকদের নিরাপত্তা ও পরিবেশের উন্নয়নে মনোযোগ দিতে পরামর্শ দিচ্ছে আন্তর্জাতিক ক্রেতা ও শ্রম অধিকার নিয়ে কাজ করছে এমন সংস্থাগুলো। ইউরোপ ও আমেরিকা অঞ্চলের ক্রেতাদের আলাদা আলাদা জোট এ নিয়ে গত কয়েক বছর ধরে বাংলাদেশের পোশাক খাতের মান উন্নয়নে সম্পৃক্ত। সরকার ও মালিকপক্ষও বিভিন্ন উন্নয়ন উদ্যোগ নিয়েছে। জাইকা, এডিবি, বিশ্বব্যাংকসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ইতিমধ্যে বিভিন্নভাবে এ খাতের উন্নয়নে সম্পৃক্ত হয়েছে। এবার এগিয়ে এলো এএফডি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here