Home Bangla Recent পোশাক খাত উন্নয়নে ২ কোটি মার্কিন ডলার ঋণ দিবে এডিবি

পোশাক খাত উন্নয়নে ২ কোটি মার্কিন ডলার ঋণ দিবে এডিবি

বাংলাদেশের গার্মেন্টস ও টেক্সটাইল খাতের উন্নয়নে ২ কোটি মার্কিন ডলার ঋণ দিবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ অর্থ গার্মেন্টস ও টেক্সটাইল খাতের মান ও উৎকর্ষতা বৃদ্ধিতে ব্যবহার করা হবে। এছাড়াও স্থানীয় আর্থিক বাজারে অর্থায়ন ঘাটতি পূরণেও সহতায় করবে।

গতকাল রাজধানীর এক হোটেলে এডিবি ও ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) মধ্যে এক চুক্তি সই হয়। ইবিএল এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার এবং এডিবির বেসরকারি খাত আর্থিক প্রতিষ্ঠান বিভাগের পরিচালক ক্রিস্টিন ইংস্ট্রম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে ঋণ চুক্তিতে সই করেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এডিবির বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাস, ইবিএল অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হাসান ও রশিদসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এডিবির বেসরকারি খাত আর্থিক প্রতিষ্ঠান বিভাগের পরিচালক ক্রিস্টিন ইংস্ট্রম বলেন, বাংলাদেশ অর্থনীতিতে টেক্সটাইল ও গার্মেন্টস অপরিহার্য একটি খাত; যা বিপুলসংখ্যক শ্রমিক বিশেষ করে নারীর আয় বৃদ্ধিতে অবদান রাখছে। বাংলাদেশের বিশ্বস্ত একটি আর্থিক প্রতিষ্ঠান ইস্টার্ন ব্যাংকের সঙ্গে আমাদের অংশীদারিত্ব দেশের টেক্সটাইল ও গার্মেন্টস খাতের উন্নয়নে অবদান রাখবে বলে দৃঢ়ভাবে বিশ্বাস করি।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশ দ্বিতীয় বৃহত্তম টেক্সটাইল ও গার্মেন্টস রপ্তানিকারক। দেশের জিডিপির ১৫ শতাংশ আসে এ খাত থেকে। এ খাতে ৪০ লাখেরও বেশি লোক কর্মরত রয়েছেন; যার ৮৫ শতাংশই নারী। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির মূল চালিকাশক্তি হিসেবে নিজের অবস্থান অক্ষুণ্ন রাখতে এই শিল্পের কর্ম পরিবেশকে নিরাপদ করে গড়ে তোলা জরুরি।

এডিপির প্রদত্ত ঋণ বাংলাদেশের টেক্সটাইল ও গার্মেন্টস খাতে সামাজিক ও পরিবেশগত দিক বিবেচনায় টেকসই প্রকল্পগুলোর অর্থায়নে ব্যবহার করা হবে। বিশেষ করে, প্রয়োজনীয় উন্নত স্ট্রাকচার, অগ্নি ও বিদ্যুৎ নিরাপত্তা চাহিদা পূরণকারী বিভিন্ন টেক্সটাইল ও গার্মেন্টস ফ্যাক্টরি নির্মাণ ও সম্প্রসারণের জন্য অর্থায়ন করা হবে। এর ফলে এ খাতের নিরাপত্তার মান ও সার্বিক অবস্থার উন্নয়ন ঘটবে। এই ঋণ ইস্টার্ন ব্যাংকের ঋণ পোর্টফলিওর সম্প্রসারণের মাধ্যমে বাংলাদেশের আর্থিক খাতের উন্নয়নে সহায়তা করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here