Home Bangla Recent ৯ মাসে হোম টেক্সটাইল পণ্যে রপ্তানি আয় ৪৮০২ কোটি টাকা

৯ মাসে হোম টেক্সটাইল পণ্যে রপ্তানি আয় ৪৮০২ কোটি টাকা

low-cost-fund-sought-to-modernize-textile-and-power-loom-industries

২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৯ মাসে হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৫৮ কোটি ২০ লাখ ৯০ হাজার মার্কিন ডলার বা প্রায় ৪ হাজার ৮০২ কোটি টাকা; যা রপ্তানি লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ৫০ শতাংশ বেশি। একই সময়ে ফুটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১৭ কোটি ৬৭ লাখ ৬০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের রপ্তানি লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ৫০ শতাংশ কম।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) এপ্রিল মাসে প্রকাশিত হালনাগদ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরে হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৭৫ কোটি ৩০ লাখ ১০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৬-১৭ অর্থবছরে এই খাতের পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭৭ কোটি ৫০ লাখ মার্কিন ডলার।

Home Textile গত ২০১৫-১৬ অর্থবছরে ফুটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ২১ কোটি ৯১ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৬-১৭ অর্থবছরে এই খাতের পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৫ কোটি মার্কিন ডলার।

চলতি অর্থবছরের জুলাই-মার্চ মেয়াদে হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে ৫৬ কোটি ৭৮ লাখ ৭০ হাজার মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ সময়ের মধ্যে এ খাত থেকে আয় হয়েছে ৫৮ কোটি ২০ লাখ ৯০ হাজার মার্কিন ডলার বা প্রায় ৪ হাজার ৮০২ কোটি টাকা; যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ২ দশমিক ৫০ শতাংশ কম। একইসঙ্গে গত অর্থবছরের প্রথম ৯ মাসের চেয়ে এ খাতের রপ্তানি আয় ৪ দশমিক ৬৮ শতাংশ বেশি। ২০১৫-১৬ অর্থবছরের এ সময়ে হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৫৫ কোটি ৬০ লাখ ৬০ হাজার মার্কিন ডলার।

হোম টেক্সটাইল পণ্যের মধ্যে চলতি অর্থবছরের জুলাই-মার্চ মেয়াদে বিছানা ও রান্নাঘরের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৩৪ কোটি ৪০ লাখ ৬০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে শূন্য দশমিক ৯৮ শতাংশ বেশি। তবে গত ২০১৫-১৬ অর্থবছরের এ সময়ের রপ্তানি আয়ের তুলনায় শূন্য দশমিক ১২ শতাংশ কমেছে। গত অর্থবছরের প্রথম ৯ মাসে বিছানা ও রান্নাঘরের পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৩৪ কোটি ৪৪ লাখ ৭০ হাজার মার্কিন ডলার।

২০১৫-১৬ অর্থবছরের প্রথম নয় মাসে অন্যান্য হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ২২ কোটি ৭১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের একই সময়ে এ খাতের পণ্য রপ্তানি আয় হয়েছে ২৩ কোটি ৮০ লাখ ৩০ হাজার মার্কিন ডলার; যা গত অর্থবছরের এ সময়ের রপ্তানি আয়ের তুলনায় ৪ দশমিক ৭৯ শতাংশ বেশি। একই সঙ্গে ২০১৫-১৬ অর্থবছরের প্রথম নয় মাসের লক্ষ্যমাত্রার তুলনায় এ খাতের রপ্তানি আয় ১২ দশমিক ৫০ শতাংশ কমেছে।

ইপিবির প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-মার্চ মেয়াদে ফুটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১৭ কোটি ৬৭ লাখ ৬০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ৩ দশমিক ৫০ শতাংশ কম। তবে ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ৯ মাসের তুলনায় এ খাতের রপ্তানি আয় ৬ দশমিক ৮৭ শতাংশ বেড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here