Home বাংলা নিউজ কর ফাঁকি মোকাবেলা স্কিমে আন্তর্জাতিক পর্যায়ে চুক্তি: ওইসিডির বৈঠক

কর ফাঁকি মোকাবেলা স্কিমে আন্তর্জাতিক পর্যায়ে চুক্তি: ওইসিডির বৈঠক

কর ফাঁকি মোকাবেলা স্কিমে আন্তর্জাতিক পর্যায়ে চুক্তি: ওইসিডির বৈঠক

অন্য দেশের সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে বিশ্বের সম্পদশালী ও বহুজাতিক কোম্পানিগুলো এখন আর সহজে কর ফাঁকি দিতে পারবে না। জাপানে গত শুক্রবার শেষ হওয়া অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) বৈঠকে কর ফাঁকি প্রতিরোধে একটি চুক্তি সম্পন্ন হয়, যার পরিপ্রেক্ষিতেই ধারণা করা হচ্ছে, কর ফাঁকি দেয়া বেশ কঠিন হয়ে উঠবে। খবর নিক্কেই এশিয়ান রিভিউ।

 

ওইসিডির বৈঠকে যে চুক্তি সম্পন্ন হয়েছে, তাতে কর স্বর্গরাজ্য হিসেবে পরিচিত অঞ্চলগুলোকে কালো তালিকাভুক্ত করার ব্যবস্থা রাখা হয়েছে। এখানে বলা হয়েছে, একটি দেশ বা অঞ্চল করস্বর্গ হিসেবে কালো তালিকাভুক্ত হবে কিনা, তা তিনটি মানদণ্ডের ওপর নির্ভর করবে। কালো তালিকাভুক্তি এড়াতে হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তিনটি মানদণ্ডের মধ্যে কমপক্ষে দুটিতে উতরে যেতে হবে। তিন মানদণ্ডের প্রথমটি হলো, কর স্বচ্ছতা মূল্যায়ন-সংশ্লিষ্ট আন্তর্জাতিক সংস্থাগুলোর পর্যবেক্ষণে পাস করতে হবে। দ্বিতীয়ত. বিভিন্ন দেশের কর কর্তৃপক্ষের মধ্যে ব্যক্তিপর্যায়ের আর্থিক তথ্য নিয়মিত বিনিময়ের যে আইনি কাঠামো রয়েছে, তাতে অংশ নিতে হবে। সবশেষে কর-বিষয়ক বেশ কয়েকটি আন্তর্জাতিক চুক্তিতে পক্ষভুক্ত হতে হবে।

 

চলতি মাসেই জি২০ দেশগুলোর আসন্ন বৈঠকে চুক্তিটি অনুমোদন হবে বলে আশা করা হচ্ছে। জি২০ দেশগুলোর অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকপ্রধানদের নিয়ে চীনে এ বৈঠক হবে। কালো তালিকায় প্রতিটি দেশই নিজ নিজ অবস্থান থেকে করস্বর্গরাজ্য হিসেবে দেশ বা অঞ্চলের নাম অন্তর্ভুক্ত করতে পারবে। অবশ্য ধারণা করা হচ্ছে, পানামার মতো করস্বর্গরাজ্যের নাম সব দেশের তালিকায়ই থাকবে।

 

জাপানের কিয়োটোয় অনুষ্ঠিত দুই দিনব্যাপী এ সম্মেলনে বেস ইরোসন অ্যান্ড প্রফিট শিফটিং (বিইপিএস)-বিষয়ক একটি প্রকল্পও হাতে নেয়া হয়েছে। কোম্পানিগুলো যাতে করস্বর্গরাজ্যগুলোর সঙ্গে সম্পর্ক গড়ে তুলতে না পারে অথবা সেখানে আয় স্থানান্তর করতে না পারে, সেজন্যই বিইপিএস গঠন করা হয়েছে। যেখানে সিঙ্গাপুর, মাল্টা, হংকং ও ক্যামেরুনের মতো দেশগুলো যোগ দেয়ার বিষয়ে সম্মতি দিয়েছে। আর প্রকল্পটি সফল করতে স্বত্বাধিকারী কোম্পানিটির মূল ভূখণ্ডের কর কর্তৃপক্ষকে ক্ষমতাধর করতে একক নীতিমালা গ্রহণের বিষয়েও আলোচনা করা হয়েছে এ বৈঠকে।

ওইসিডির সেন্টার ফর ট্যাক্স পলিসি অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশনের পরিচালক প্যাসকল সেইন্ট-আমানস বলেন, তারা এখানে যোগ দিচ্ছে এবং এগিয়ে যাচ্ছে এটি ভালো। তবে এখন পর্যন্ত একে যথেষ্ট ভালো বলা যায় না। ওইসিডির পক্ষ থেকে আরো বলা হয়েছে, নির্দিষ্ট ক্ষেত্রগুলোয় মান নির্ধারণে কিছু কাজ বাকি রয়েছে। আর এ অবশিষ্ট কাজ সম্পন্ন করার দায়িত্ব নেয়া শুরু করেছে অংশগ্রহণকারীরা।

সংস্থাটির এক হিসাবে বলা হয়েছে, করপোরেট কর ফাঁকি দেয়ার প্রবণতার কারণে বছরে ১০ হাজার থেকে ২৪ হাজার কোটি ডলার লোকসান হচ্ছে। বলা হচ্ছে, এতে উন্নয়নশীল দেশগুলো বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ কারণেই কর ফাঁকি মোকাবেলায় দেশগুলো এখন সচেতন হয়ে উঠছে, যার ধারাবাহিকতায় এপ্রিলের বৈঠকে জি২০ সদস্য ও উদীয়মান অর্থনীতির দেশগুলো ওইসিডিকে অনুরোধ জানায়, কর ফাঁকি নিয়ন্ত্রণে সহায়তা করছে না, এমন অধিক্ষেত্রগুলোকে চিহ্নিত করতে মানদণ্ড নির্ধারণ করার জন্য। সে সময় ওইসিডির কমিটি অন ফিসক্যাল অ্যাফেয়ার্সের পক্ষ থেকে আশা প্রকাশ করা হয়, কিয়োটোর বৈঠকে এ বিষয়ে বিস্তারিত পদক্ষেপ গ্রহণ করা হবে। এরই মধ্যে ওইসিডির ৩৬ সদস্য দেশ বিইপিএসের ওপর নতুন কাঠামোয় আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছে। পাশাপাশি বিইপিএসের প্যাকেজ বাস্তবায়ন করা হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছে তারা।