Home বাংলা নিউজ বিশ্ব বিনিয়োগ সম্মেলনে যোগ দিতে কেনিয়ায় শিল্পমন্ত্রী

বিশ্ব বিনিয়োগ সম্মেলনে যোগ দিতে কেনিয়ায় শিল্পমন্ত্রী

বিশ্ব বিনিয়োগ সম্মেলনে যোগ দিতে কেনিয়ায় শিল্পমন্ত্রী

ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট ফোরাম বা বিশ্ব বিনিয়োগ সম্মেলনে যোগ দিতে কেনিয়া গেলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। রোববার সকালে তিনি নাইরোবীর উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। সোমবার থেকে চার দিনব্যাপী এ সম্মেলন নাইরোবীর কেনিয়া ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে।

জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সংস্থা (আঙ্কার্ড) এ সম্মেলনের আয়োজন করেছে। এতে বিভিন্ন দেশের মন্ত্রী, বিনিয়োগকারী, উর্ধ্বতন সরকারি কর্মকর্তা, বেসরকারি প্রতিষ্ঠানের নির্বাহী এবং আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেবেন।

এবারের বিনিয়োগ সম্মেলনে টেকসই উন্নয়নের লক্ষ্যে গৃহিত এজেন্ডা-২০৩০ (Agenda for Sustainable Development) এর বাস্তবায়ন নিয়ে আলোচনা হবে। এতে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের সিদ্ধান্তকে বাস্তবে রূপায়ণের জন্য জাতিসংঘের সদস্যভূক্ত দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, অর্থায়ন ও প্রযুক্তি স্থানান্তরের বিষয়ে কার্যকর সিদ্ধান্ত নেয়া হবে।

উল্লেখ্য, বিশ্বব্যাপী বিনিয়োগ ও উন্নয়ন সম্পর্কিত ইস্যু নিয়ে আলোচনা ও এ বিষয়ে নীতিমালা প্রণয়নের একটি উচ্চ পর্যায়ের বৈশ্বিক ফোরাম হচ্ছে বিশ্ব বিনিয়োগ সম্মেলন। এতে অংশগ্রহণের মাধ্যমে শিল্পমন্ত্রী বিশ্বের বিভিন্ন দেশের নীতি নির্ধারক, ব্যবসায়িক নেতৃবৃন্দ, বিনিয়োগকারী ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের নির্বাহিদের সঙ্গে মতবিনিময়ের সুযোগ পাবেন।

এছাড়া, তিনি এ ফোরামে বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা এবং বিদেশী বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকার প্রদত্ত সুবিধাদি তুলে ধরবেন। পাশাপাশি তিনি ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট ফর সাসটেইনেবল ডেভলপমেন্ট আয়োজিত ‘ডেভলপমেন্ট অব সাউথ-সাউথ প্রিন্সিপালস্ অন ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট ফর সাসটেইনেবল ডেভলপমেন্ট’ এবং ‘বিনিয়োগ এবং উদ্যোক্তা উন্নয়ন’ শীর্ষক উচ্চ পর্যায়ের দু’টি গোল টেবিল আলোচনায় অংশ নেবেন। শিল্পমন্ত্রী ২২ জুলাই দেশে ফেরার কথা রয়েছে।