Home বাংলা নিউজ আরও ৮ কারখানার সঙ্গে সম্পর্ক ছিন্ন করল অ্যালায়েন্স

আরও ৮ কারখানার সঙ্গে সম্পর্ক ছিন্ন করল অ্যালায়েন্স

alliance

আরও ৮ পোশাক কারখানার সঙ্গে সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে বাংলাদেশের পোশাক খাতের সংস্কারবিষয়ক উত্তর আমেরিকার ক্রেতাদের জোট অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি। সংস্কার কাজে কোনো রকমের অগ্রগতি দেখাতে ব্যর্থতার অভিযোগে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে অ্যালায়েন্সের ওয়েবসাইটে ঘোষণা দেওয়া হয়েছে। একই অভিযোগে এ নিয়ে অ্যালায়েন্সের তালিকা থেকে বাদপড়া কারখানার সংখ্যা দাঁড়াল ৯১টিতে।

নতুন বাদপড়া কারখানাগুলো হচ্ছে, ঢাকার দ্য ডেকো ডায়িং গার্মেন্টস, গাজীপুরের ভি অ্যান্ড আর ফ্যাশনস, সাভারের আনজির অ্যাপারেলস ও গাজীপুরের ফ্যাশন স্টোর। চট্টগ্রামের গ্গ্নোবাল ট্রাউজার্স, উপনতি অ্যাপারেলস, আম্বিয়া অ্যাপারেলস ও চট্টগ্রাম ইপিজেডের হ্যামপ্লি রিহ। এসব কারখানা থেকে আর পোশাক নেবে না অ্যালায়েন্সভুক্ত কোনো ক্রেতা প্রতিষ্ঠান।

এসব কারখানা ব্যবসায় ফিরতে চাইলে নতুন করে নিজ খরচায় পরিদর্শন করাতে হবে বলে অ্যালায়েন্স সূত্রে জানা গেছে। অন্যদিকে সংস্কার কর্মপরিকল্পনা (ক্যাপ) অনুযায়ী শতভাগ কাজ শেষ করেছে অ্যালায়েন্সভুক আরও চার কারখানা। এগুলো হচ্ছে, পার্ক (বাংলাদেশ) কোম্পানি, ওলিও অ্যাপারেলস, ফাউন্টেন গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং ও ইউনিটেক্স ইন্টারন্যাশনাল। এ নিয়ে শতভাগ সংস্কার শেষ হওয়া অ্যালায়েন্সভুক্ত কারখানার সংখ্যা এখন ৩২টি।