Home বাংলা নিউজ ভ্যাট আইন নিয়ে ফের আলোচনা করতে চায় এফবিসিসিআই: অর্থমন্ত্রীকে চিঠি

ভ্যাট আইন নিয়ে ফের আলোচনা করতে চায় এফবিসিসিআই: অর্থমন্ত্রীকে চিঠি

vat

নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন বাস্তবায়ন নিয়ে আবারও আলোচনায় বসতে চায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। এ জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে চিঠি দিয়েছে সংগঠনটি। গত রোববার পাঠানো চিঠিতে এফবিসিসিআই বলেছে, গত ২ জুন ঘোষিত বাজেটে ব্যবসায়ীদের দাবি-দাওয়া প্রতিফলিত হয়নি। এতে হতাশ হয়েছেন তারা। এ অবস্থায় ভ্যাট আইনসহ অন্যান্য দাবির বিষয়ে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক করে একটি গ্রহণযোগ্য সমাধান চান তারা। অবশ্য এখনও সময় দেননি অর্থমন্ত্রী।

চলতি অর্থবছরের জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকরের কথা ছিল। কিন্তু ব্যবসায়ীদের প্রবল আপত্তির মুখে শেষ পর্যন্ত ভ্যাট আইন বাস্তবায়ন এক বছর পিছিয়ে দেয় সরকার। এখন এটি নিয়ে কী করা হবে, সে বিষয়ে কোনো কথা বলছে না এনবিআর। এফবিসিসিআইর দাবি, নতুন ভ্যাট আইন সংশোধন করা হোক। এ জন্য সাত দফা সুনির্দিষ্ট প্রস্তাব ছিল বাজেট ঘোষণার আগে। কিন্তু এক বছর পিছিয়ে দেওয়ার ঘোষণা থাকলেও এতে ব্যবসায়ীদের দাবির বিষয়ে কোনো কিছু বলা নেই। এ অবস্থায় ভ্যাট আইন বাস্তবায়ন নিয়ে অনিশ্চয়তা তৈরি হওয়ার আশঙ্কা করছে এফবিসিসিআই। নতুন আইনে সর্বক্ষেত্রে একই হারে (১৫%) ভ্যাট পরিশোধের বিধান রাখা হয়েছে; কিন্তু এ নিয়ম মানতে নারাজ ব্যবসায়ীরা। আগের মতো একাধিক হারে ভ্যাট দিতে চান তারা। মূলত, এ বিষয়ে কোনো সমঝোতা না হওয়ায় ভ্যাট আইন বাস্তবায়ন সম্ভব হয়নি।

এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, নতুন ভ্যাট আইনসহ আয়কর ও শুল্ক খাতে বেশ কিছু প্রস্তাব দেওয়া হলেও চলতি অর্থবছরের বাজেট ঘোষণায় তার প্রতিফলন দেখা যায়নি। ব্যবসায়ীরা এসব বিষয়ে একটি যৌক্তিক সমাধান চান। এ জন্যই অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসতে চান তারা। অন্যদিকে নতুন আইনে বহুল আলোচিত প্যাকেজ ভ্যাট বহালের দাবিতে ফের সোচ্চার হচ্ছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। ব্যবসায়ী ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক আবু মোতালেব বলেন, ‘প্যাকেজ ভ্যাট নিয়ে আমাদের অবস্থান সম্পর্কে সরকারকে বহুবার পরিষ্কার করা হয়েছে; কিন্তু এখন পর্যন্ত কোনো সমাধান পাওয়া যায়নি। ‘