Home বাংলা নিউজ ট্রাম্প প্রশাসন জিএসপি ফিরিয়ে দেবে, আশাবাদ বাণিজ্যমন্ত্রীর

ট্রাম্প প্রশাসন জিএসপি ফিরিয়ে দেবে, আশাবাদ বাণিজ্যমন্ত্রীর

Tofail

ট্রাম্প প্রশাসন মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে স্থগিত হওয়া বাংলাদেশি পণ্যের অগ্রাধিকারমূলক বিশেষ বাণিজ্য সুবিধা জিএসপি ফিরিয়ে দেবে বলে আশাবাদ ব্যক্ত করছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। রোববার সচিবালয়ের নিজ কার্যালয়ে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের সঙ্গে মতবিনিময় শেষে এক ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী এই আশাবাদ ব্যক্ত করেছেন।

তোফায়েল আহমেদ বলেন, রাজনৈতিক কারণেই যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের জিএসপি সুবিধা স্থগিত করা হয়েছিল। এখন রাজনৈকভাবেই দেশটির সরকার বদল হয়েছে। আগামী বছরের শুরুতেই নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম সরকার গঠন করছেন। আমাদের দৃঢ় আশাবাদ ট্রাম প্রশাসন বাংলাদেশকে জিএসপি সুবিধা ফিরিয়ে দেবে। বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা কাঠামো-টিকফা বিষয়ে আলোচনা হয়।

আগামী ১৩ ডিসেম্বর বাংলাদেশে টিকফা’র বৈঠক অনুষ্ঠানের কথা ছিল। কিন্তু যুক্তরাষ্ট্রের নতুন সরকারের দায়িত্ব গ্রহণের আনুষ্ঠানিকতা শেষ করতে এবং দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট এজেন্ডা নির্ধারণ ও নতুন সরকারের মনোভাব বুঝতে বাংলাদেশের পক্ষ থেকে ১৩ ডিসেম্বরের পরিবর্তে আগামী মার্চ অথবা এপ্রিল মাসে বৈঠক অনুষ্ঠানের প্রস্তাব করা হয়।

মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট এই প্রস্তাবে সায় দেন। বার্নিকাট বলেন, বাংলাদেশের জিএসপি সুবিধার দাবি যৌক্তিক। ইতিমধ্যে ১৬টি শর্তের প্রায় সবগুলোই বাংলাদেশ পূরণ করেছে। তবে উন্নতি একটি চলমান প্রক্রিয়া। এখানে আরও উন্নয়নের সুযোগ রয়েছে। বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন উপস্থিত ছিলেন।