Home বাংলা নিউজ বিজিএমইএ ভবন নির্মাণে উত্তরায় জমি খোঁজা হচ্ছে –বাণিজ্যমন্ত্রী

বিজিএমইএ ভবন নির্মাণে উত্তরায় জমি খোঁজা হচ্ছে –বাণিজ্যমন্ত্রী

bgmea building

দেশের তৈরি পোশাক খাতের ব্যবসায়ীদের সংগঠন বিজিএমইএ অফিস ‘বিজিএমইএ ভবন’-এর বিষয়ে সর্বোচ্চ আদালতের রায় অনুযায়ী সকল কাজ সম্পাদন করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, বিজিএমইএ ভবন নির্মাণের জন্য ঢাকার উত্তরায় উপযুক্ত জমি নির্বাচনের চেষ্টা করা হচ্ছে।

গতকাল সোমবার সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত আহমেদ মোহাম্মেদ আল দিহাইমী-এর সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, গভীর সমুদ্রে ভাসমান লিকুইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) টার্মিনাল নির্মাণ করা হচ্ছে। ২০১৮ সালের মধ্যে টার্মিনাল নির্মাণ কাজ সম্পন্ন হবে। তখন দেশে আর কোনো গ্যাস সংকট থাকবে না।

কাতার থেকে লিকুইড গ্যাস (তরল গ্যাস) আসবে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, কাতার বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক, বাণিজ্যিক ও কারিগরি সহযোগিতা বৃদ্ধির প্রস্তাব দিয়েছে। উভয় দেশ এ বিষয়ে সহযোগিতা বৃদ্ধি করতে একমত।

বাণিজ্যমন্ত্রী বলেন, কাতার বাংলাদেশে বিপুল বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। কাতারের বিনিয়োগকারীদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০ স্পেশাল ইকোনমিক জোনের মধ্যে সুবিধাজনক একটি জোন বরাদ্দ প্রদান করা হবে। এছাড়া উভয় দেশের মধ্যে বাণিজ্য ক্ষেত্রে জটিলতা দূর করতে দ্বৈত ট্যাক্স প্রথা বাতিলের বিষয়ে মন্ত্রিসভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আগে একটি পণ্য আমদানি এবং রপ্তানির ক্ষেত্রে দুই দেশেই ট্যাক্স প্রদানের নিয়ম ছিল।