Home বাংলা নিউজ পোশাক খাতে সামাজিক সংলাপ চায় আইএলও

পোশাক খাতে সামাজিক সংলাপ চায় আইএলও

পোশাক খাতে সুশৃংখল কর্মপরিবেশ নিশ্চিতে সব পক্ষের প্রতিনিধির অংশগ্রহণে বেশি বেশি সামাজিক আলোচনা চায় ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন-আইএলও। আন্তর্জাতিক এ শ্রম সংস্থাটি বিশ্বাস করে, এ ধরনের আলোচনার মাধ্যমেই একটি সুশৃংখল কর্মপরিবেশ নিশ্চিত করা সম্ভব হবে।

সংস্থাটির দাবি, এখাতে সুশৃংখল কর্মপরিবেশ বজায় রাখতে হলে শিল্পকারখানাগুলোয় কর্মরত শ্রমিকদের স্বার্থসংশ্লিষ্ট ইস্যুতেই সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। বিভিন্ন ক্ষেত্রে তাদের সুযোগ-সুবিধা নিশ্চিত ও যুগোপযোগী করতে হবে।

পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা দিতে হবে। জীবনমানের উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ অব্যাহত রাখতে হবে। এভাবেই পোশাক খাতে সুদৃঢ় অর্থনৈতিক ভিত্তি গড়ে উঠবে। এর জন্য শিল্পোদ্যোক্তা বা মালিকদের বিশেষভাবে নজরদারি বাড়াতে হবে। সংশ্লিষ্টদের অংশগ্রহণে সামাজিক আলোচনাই পারে এ ধরনের পদক্ষেপ গ্রহণে সবাইকে উদ্বুদ্ধ করতে।

বুধবার বিকেএমইএ’র ঢাকা কার্যালয়ের সম্মেলন কক্ষে আইএলও ও বিকেএমইএ’র মধ্যে সুশৃংখল কর্মপরিবেশ নিশ্চিতকরণে দুটি পৃথক সভায় বিকেএমইএ’র সদস্যদের প্রতি সংস্থাটি এ আহ্বান রাখে।

সভায় সভাপতিত্ব করেন বিকেএমইএ’র প্রথম সহসভাপতি এএইচ আসলাম সানি। এতে বিকেএমইএ’র পক্ষ থেকে আলোচনায় অংশ নেন দ্বিতীয় সহসভাপতি মনসুর আহমেদ, সহসভাপতি (অর্থ) জিএম ফারুক, পরিচালক মোস্তফা জামাল পাশা, পরিচালক এমআই সিদ্দিক (সেলিম মাহবুব), পরিচালক শহিদ উদ্দীন আহমেদ আজাদ, প্রধান নির্বাহী কর্মকর্তা সুলভ চৌধুরী ও বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের মহাসচিব ফারুক আহমদ।