Home Bangla Recent টানা চার বছর সর্বোচ্চ আয়ের কোম্পানি ওয়ালমার্ট

টানা চার বছর সর্বোচ্চ আয়ের কোম্পানি ওয়ালমার্ট

আয়ের দিক থেকে বিশ্বের বৃহত্তম কোম্পানিগুলোর মধ্যে আবারও শীর্ষে জায়গা করে নিয়েছে ওয়ালমার্ট স্টোরস। ফরচুন ম্যাগাজিনের চলতি বছরের তালিকায় যুক্তরাষ্ট্র ও চীনের দখল চোখে পড়ার মতো। প্রথম ১০টি কোম্পানির মধ্যে সাতটিই এ দেশ দুটির। খবর টেলিগ্রাফ ও সিনহুয়া।

ফরচুনের তালিকায় আয়ের দিক থেকে শীর্ষে থাকা ৫০০ কোম্পানির নাম প্রকাশিত হয়েছে। এর মধ্যে ১৩২টি কোম্পানি যুক্তরাষ্ট্রে; আর চীনের রয়েছে ১০৯টি কোম্পানি। পূর্ববর্তী বছরের তুলনায় চীনের নতুন ছয়টি কোম্পানি যোগ হয়েছে এবারের তালিকায়। তবে তালিকায় জাপানের কোম্পানির সংখ্যা কমেছে একটি; যুক্তরাষ্ট্রের দুটি। শীর্ষ দশে থাকা সাতটি কোম্পানি চীন ও যুক্তরাষ্ট্রের। জার্মানি, জাপান ও নেদারল্যান্ডসের একটি করে কোম্পানি রয়েছে শীর্ষ দশে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাগাজিনটির প্রধান সম্পাদক ক্লিফটন লিফ প্রকাশিত প্রতিবেদন সম্পর্কে জানান, চলতি বছরের ফরচুন গ্লোবাল ৫০০তে ভৌগোলিক বৈচিত্র্য লক্ষ করার মতো। সামপ্রতিক তালিকাটিতে মোট ৩৪টি দেশের ২৩২টি শহরের বিভিন্ন কোম্পানি স্থান পেয়েছে। তবে তালিকা অনুযায়ী বলা যায়, আন্তর্জাতিক মানের ব্যবসায় এন্টারপ্রাইজগুলোর ভরকেন্দ্র এখন পূর্বদিকে বেশি হেলছে। এক দশক আগে ফরচুনের তালিকায় চীনের মাত্র ২৯টি কোম্পানি ছিল; চলতি বছরের তালিকায় যা ১০৯টিতে পেঁৗছেছে। এদিকে টানা চার বছরের মতো ফরচুনের তালিকায় এবারও যুক্তরাষ্ট্রভিত্তিক রিটেইলার জায়ান্ট ওয়ালমার্টের নাম শীর্ষে উঠে এসেছে। ১৯৯৫ সালের পর মোট ১২ বার ফরচুন ৫০০’র শীর্ষস্থান দখল করল কোম্পানিটি। মোট ৪৮ হাজার ৫৮০ কোটি ডলার বার্ষিক আয়ের ওয়ালমার্ট আরও আধুনিক হয়ে উঠতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে; এতে অগ্রগতিও হয়েছে কোম্পানিটির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here