Home Bangla Recent গার্মেন্টস পার্কের ১০০ একর জমি এখনো বরাদ্দহীন

গার্মেন্টস পার্কের ১০০ একর জমি এখনো বরাদ্দহীন

মিরসরাই অর্থনৈতিক অঞ্চল

শিল্পমালিকদের সংগঠন বিজিএমইএর পক্ষ থকে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে তৈরি পোশাক শিল্পের জন্য ৫০০ একর জমির একটি ব্লক বরাদ্দের ঘোষণা আসে গত বছরের ১২ অক্টোবর। সর্বশেষ তথ্য অনুযায়ী, ব্লকটিতে এখনো বরাদ্দহীন রয়ে গেছে ১০০ একর জমি।

গত বছর বিজিএমইএর ওই ঘোষণার পর অল্প কিছু আবেদন জমা পড়ে। ১৪ নভেম্বর বিজ্ঞপ্তির মাধ্যমে দ্বিতীয় দফায় ব্লকের জমি বরাদ্দের আবেদন আহ্বান করা হয়। এক্ষেত্রে ১৫ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়। এরপর গত ২১ মার্চ বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে জমি বরাদ্দের জন্য সমঝোতা চুক্তি স্বাক্ষর করে বিজিএমইএ।

২৮ মার্চ মিরসরাই ইকোনমিক জোনে পোশাক শিল্প স্থাপন-সংক্রান্ত বিজ্ঞপ্তির মাধ্যমে আবারো সদস্যদের দৃষ্টি আকর্ষণ করেছে বিজিএমইএ। সংগঠনটি জানিয়েছে, এরই মধ্যে জারি করা বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে অধিকাংশ প্লটের জন্য আবেদন পাওয়া গেছে। তবে এখনো প্রায় ১০০ একর জমির বরাদ্দ বাকি রয়েছে। এর আগে প্রয়োজনীয় অর্থ জমা করে যারা আবেদন করেননি, তাদের আবেদন করতে বলেছে বিজিএমইএ। সংশ্লিষ্ট একটি সূত্রে জানা গেছে, এ আহ্বানের পর ৩০-৪০টি প্লটের জন্য আবেদন জমা পড়েছে।

সংগঠনটি জানিয়েছে, বেজার সঙ্গে ইজারা চুক্তি স্বাক্ষরের তারিখ থেকে ছয় মাসের মধ্যে দ্বিতীয় কিস্তির ২৬ শতাংশ অর্থ জমা করতে হবে। পরবর্তী সময়ে প্লট হস্তান্তরের সময় সর্বশেষ কিস্তি বাবদ ৫২ শতাংশ অর্থ পরিশোধ করতে হবে। প্লটের সংখ্যা সীমিত হওয়ার কারণে আগে এলে আগে পাবেন ভিত্তিতে আবেদন বিবেচনার কথা জানিয়েছে বিজিএমইএ। আগ্রহী সদস্য প্রতিষ্ঠানকে আগামী ৫ এপ্রিল ২০১৮ তারিখের মধ্যে জমির মোট মূল্যের ২৬ শতাংশ বিজিএমইএর অনুকূলে ইস্যুকৃত পে-অর্ডারসহ আবেদন করতে হবে।

বিজিএমইএ সূত্র জানায়, মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে প্লট বরাদ্দ পেতে গতকাল পর্যন্ত ১৩৫টির বেশি প্রতিষ্ঠান আবেদন জমা দিয়েছে। এদের মধ্যে চট্টগ্রামের পাশাপাশি ঢাকার প্রতিষ্ঠানও রয়েছে। বুকিং মানি বাবদ অর্থ জমা দেয়া ঢাকার প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে শমশের রেজিয়া ফ্যাশন লিমিটেড, এনার্জিপ্যাক ফ্যাশনস লিমিটেড, ফারসিং নিট কম্পোজিট লিমিটেড, অনন্ত স্পোর্টস লিমিটেড, ডেনিম ফ্যাশন লিমিটেড, ইএইচ ফ্যাব্রিকস লিমিটেড, জেনেসিস ফ্যাশনস লিমিটেড, কলাম্বিয়া গার্মেন্টস লিমিটেড ও স্যামস অ্যাটায়ার লিমিটেড।

বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান জানিয়েছেন, গার্মেন্টস পার্কে ৫০০ একর জমির বাইরে কেউ যদি আরো জমি চায়, তবে তার ব্যবস্থাও করা হবে।

বেজার তথ্যমতে, মিরসরাই অর্থনৈতিক অঞ্চল এলাকায় প্রায় ৩০ হাজার একর জমিতে একটি শিল্প শহর গড়ে তোলার উদ্যোগ নিয়েছে বেজা।  এ অঞ্চল ঘিরে বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে এলএনজি আমদানিও চলতি মাস থেকে শুরু হবে বলে জানা গেছে। এরই পরিপ্রেক্ষিতে বিনিয়োগে আগ্রহীদের মধ্যে এ অঞ্চল ঘিরে ব্যাপক আগ্রহ দেখা যাচ্ছে। বিজিএমইএ মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ২০০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা গ্রহণ করেছে, যার মাধ্যমে প্রায় পাঁচ লাখ মানুষের কর্মসংস্থান হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here