Home Bangla Recent ন্যূনতম মজুরি বেড়ে দ্বিগুণ

ন্যূনতম মজুরি বেড়ে দ্বিগুণ

রাষ্ট্রায়ত্ত কারখানা

ন্যূনতম মজুরি ৮ হাজার ৩০০ টাকা ও সর্বোচ্চ ১১ হাজার ২০০ টাকা নির্ধারণ করে রাষ্ট্রায়ত্ত শিল্পের শ্রমিকদের জন্য নতুন মজুরি কাঠামো অনুমোদন করেছে মন্ত্রিসভা। সোমবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন ২০১৫ এর সুপারিশের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের মজুরি স্কেল ও ভাতা অনুমোদন করা হয়।

এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান। আগের তুলনায় প্রায় শতভাগ বাড়িয়ে নতুন মজুরি স্কেল-২০১৫ করা হয়েছে বলে তিনি জানান। তিনি বলেন, নতুন মজুরি ২০১৫ সালের ১ জুলাই ও ভাতা ২০১৬ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে। নতুন মজুরি স্কেলে ১৬টি গ্রেড রয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব। একই সঙ্গে পণ্য উৎপাদনশীল রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান শ্রমিক (চাকরির শর্তাবলী) আইন, ২০১৮ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয় বলেও জানান তিনি। সর্বশেষ জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন ২০১০-এ রাষ্ট্রায়ত্ত শিল্পের শ্রমিকদের মজুরি প্রায় ৭০ শতাংশ বাড়িয়েছিল। ওই সময় সর্বোচ্চ মজুরি ৫ হাজার ৬০০ টাকা এবং সর্বনিম্ন ৪ হাজার ১৫০ টাকা নির্ধারণ করে মজুরি কাঠামো ঠিক করা হয়। ২০১৫ সালের জুলাই থেকে সরকারি চাকুরেদের বেতন বৃদ্ধির পর রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের শ্রমিকের মজুরি বাড়াতে সাবেক সচিব নজরুল ইসলাম খানকে চেয়ারম্যান করে জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ গঠন করা হয়। কমিশন গেল বছরের ৪ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সুপারিশসহ প্রতিবেদন জমা দেয়।

কমিটি প্রতিবেদনে রাষ্ট্রায়ত্ত শিল্পের শ্রমিকের জন্য ন্যূনতম মজুরি ৮ হাজার ৩০০ টাকা ও সর্বোচ্চ ১১ হাজার ৬০০ টাকা করার সুপারিশ করেছিল। পরে কমিশনের সুপারিশ বাস্তবায়নে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়। এ কমিটির সুপারিশের ভিত্তিতে রাষ্ট্রায়ত্ত শ্রমিকদের মজুরি কাঠামো চূড়ান্ত করা হয়। মজুরি কাঠামো ২০১০ সালের মতো দুইটি উৎসব ভাতা, মূল  মজুরির ৩০ শতাংশ পাহাড়ি ভাতা, মূল  মজুরির ১০ শতাংশ রোটেটিং শিফট ডিউটি ভাতা, প্রতি বছর মার্চ মাসে ২০ শতাংশ নববর্ষ ভাতা, প্রতি রাতে প্রতি ঘণ্টার জন্য ১৫ টাকা হারে নাইট ডিউটি ভাতা, গ্রুপ ইন্স্যুরেন্স সুবিধা, শিক্ষা সহায়তা ভাতা এক সন্তানের জন্য ৫০০ টাকা এবং ২ সন্তারের জন্য ১ হাজার টাকা এবং মহিলা শ্রমিকরা ৬ মাসের মাতৃত্বকালীন ছুটি ও ভাতা পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here