Home Apparel পোশাক রফতানি আয়ের ৭৫% পাঁচ পণ্য থেকে

পোশাক রফতানি আয়ের ৭৫% পাঁচ পণ্য থেকে

টি-শার্ট, ট্রাউজার, জ্যাকেট, সোয়েটার ও শার্টস—পোশাক রফতানি আয়ের ৭৩ শতাংশই আসে এ পাঁচ পণ্য থেকে। অতি কেন্দ্রীভবন আছে পোশাক পণ্যের কাঁচামালেও। ৭৪ দশমিক ১৪ শতাংশ পণ্যই কটনভিত্তিক। আবার বাজার কেন্দ্রীভবন ইইউ ও উত্তর আমেরিকাকে ঘিরে। রফতানীকৃত পোশাক পণ্যের ৮৩ দশমিক ৩৪ শতাংশই যাচ্ছে এ দুই বাজারে।

পোশাক পণ্যের অতি কেন্দ্রীভবনের এ চিত্র গতকাল উপস্থাপন করে এ খাতের সংগঠন বিজিএমইএ। রাজধানীর গুলশানে বিজিএমইএ পাবলিক রিলেশন অ্যান্ড রিসার্চ সেলে বিজিএমইএ আয়োজিত ‘ইম্পর্ট্যান্স অব প্রডাক্ট ডাইভারসিফিকেশন’ শীর্ষক ওই আলোচনা সভায় সংগঠনের সভাপতি ড. রুবানা হকসহ পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) চেয়ারম্যান ড. জায়েদি সাত্তার, নির্বাহী পরিচালক ও ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান ড. আহসান এইচ মনসুর, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম উপস্থিত ছিলেন।

বিজিএমইএ বর্তমান পরিচালনা পর্ষদ সদস্যরাসহ আরো উপস্থিত ছিলেন প্রাণ-আরএফএল চেয়ারম্যান আহসান খান চৌধুরী, এইচএসবিসি ব্যাংকের হেড অব কমার্শিয়াল ব্যাংকিং মাহবুব-উর রহমান, ট্যারিফ কমিশনের সদস্য ড. মোস্তফা আবিদ খান, এইচঅ্যান্ডএম বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জিয়াউর রহমান প্রমুখ। বিদ্যমান ও ভবিষ্যৎ প্রতিবন্ধকতা-প্রতিকূলতা কীভাবে সামষ্টিকভাবে মোকাবেলা করে পোশাক শিল্পকে সামনের দিকে এগিয়ে নেয়া যায়, তা নির্ধারণই ছিল এ আয়োজনের উদ্দেশ্য।

সভায় পোশাক খাতের বিদ্যমান চ্যালেঞ্জ নিয়ে বিশদ আলোচনা হয়। সেখানে বিশ্ববাজারে পোশাক পণ্যের রফতানি পতন নিয়ে উদ্বেগ প্রকাশ করেন বক্তারা। এর সবচেয়ে বড় কারণ হিসেবে মুদ্রা বিনিময় হারের বিষয়টি উল্লেখ করেন পোশাক খাতসংশ্লিষ্টরা। পাশাপাশি বৈশ্বিক চাহিদা কমে যাওয়া ও চাহিদা পরিবর্তনের তথ্যও উল্লেখ করা হয়।

বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেন, বর্তমান ও ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবেলা এবং কর্মসংস্থান হারানোর ফলে সম্ভাব্য সামাজিক বিশৃঙ্খলা ঠেকাতে বহুপক্ষীয় একটি আপিল গ্রুপের প্রস্তাব জানাচ্ছি। ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন পোশাক রফতানি পতন ঠেকানোর প্রধান পন্থা কিনা, এমন প্রশ্নের জবাবে ড. রুবানা হক বলেন, কারেন্সি এক্সচেঞ্জ রেটে আমরা ৫ টাকা না পেলে সক্ষমতা হারাতেই থাকব।

ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের সুপারিশ জানিয়ে পিআরআই নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, প্রতিযোগী দেশগুলোর সঙ্গে প্রতিযোগিতা সক্ষমতায় বাংলাদেশের রফতানিকারকরা পিছিয়ে পড়ছেন।

পিআরআই চেয়ারম্যান ড. জায়েদি সাত্তার পোশাক পণ্যে বৈচিত্র্য আনতে বিদেশী বিনিয়োগ স্বাগত জানানোর পরামর্শ দেন।

সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, সরকারের বর্তমান প্রণোদনা কাঠামো পুনর্গঠন করা প্রয়োজন। বাজারভিত্তিক প্রণোদনা থেকে বেরিয়ে পণ্যে মূল্য সংযোজন বেশি করছে, উন্নত যন্ত্র ব্যবহার করছে, দক্ষ বর্জ্য ব্যবস্থাপনা করছে এমন উদ্যোক্তাদের প্রণোদনা দেয়া উচিত।

এইচঅ্যান্ডএমের জিয়াউর রহমান বলেন, বাংলাদেশের পোশাক শিল্পের সবচেয়ে বড় দুর্বল ক্ষেত্র হচ্ছে প্রডাক্ট ডেভেলপমেন্ট। কারখানার বিদ্যমান সক্ষমতা কাজে লাগিয়েই বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব বলে মনে করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here