Home বাংলা নিউজ বাংলাদেশের দীর্ঘমেয়াদী কৌশল প্রয়োজন স্নাতকোত্তর চ্যালেঞ্জ মোকাবেলায়

বাংলাদেশের দীর্ঘমেয়াদী কৌশল প্রয়োজন স্নাতকোত্তর চ্যালেঞ্জ মোকাবেলায়

বাংলাদেশ ইইউ এলডিসি-নির্দিষ্ট বাণিজ্য পছন্দগুলির একক বৃহত্তম সুবিধাভোগী কারণ গত অর্থবছরে এর রপ্তানি বেড়ে US$23.2 বিলিয়ন হয়েছে যা 2000-01 সালে মাত্র US$2.0 বিলিয়ন ছিল।

বাংলাদেশের গার্মেন্টস কর্মীরা 31 মার্চ 2020 তারিখে বাংলাদেশের ঢাকায় করোনভাইরাস রোগের (কোভিড -19) বিস্তার নিয়ে উদ্বেগের মধ্যে একটি কারখানায় প্রতিরক্ষামূলক স্যুট তৈরি করছে রয়টার্স ফাইল ফটো

বাংলাদেশকে একটি দীর্ঘমেয়াদী কৌশল এবং কর্ম পরিকল্পনা তৈরি করতে হবে, বিদ্যমান রপ্তানি বাজারে অ্যাক্সেস বজায় রাখতে বাণিজ্য চুক্তি স্বাক্ষর করতে হবে এবং শুল্ক সুবিধার ক্ষয় সহ স্নাতকোত্তর চ্যালেঞ্জ মোকাবেলায় বিনিয়োগ আকর্ষণ করতে হবে।

বার্তা সংস্থা বাসস জানিয়েছে, ২০২৯ সালের পর বাংলাদেশি তৈরি পোশাকে প্রায় ১১.৬ শতাংশ শুল্ক দিতে হবে যা এখন শূন্য শতাংশ।

বাংলাদেশ ইইউ এলডিসি-নির্দিষ্ট বাণিজ্য পছন্দগুলির একক বৃহত্তম সুবিধাভোগী কারণ গত অর্থবছরে এর রপ্তানি বেড়ে US$23.2 বিলিয়ন হয়েছে যা 2000-01 সালে মাত্র US$2.0 বিলিয়ন ছিল।

এছাড়াও দেশটি ইউরোপীয় ইউনিয়নের বাজারে চীনের বাজার শেয়ারের সুবিধা নিচ্ছে মূলত শুল্ক সুবিধার কারণে যখন ভিয়েতনাম চীন থেকে মার্কিন বাজারে স্থানান্তরিত হয়ে সবচেয়ে বেশি লাভ করে।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত ‘ইইউ-বাংলাদেশ অংশীদারিত্বের ৫০ বছর: সাফল্যের উত্তরাধিকার নিয়ে চার্টিং এহেড’ শীর্ষক সেমিনারে এই পরিসংখ্যান উপস্থাপন ও পরামর্শ দেওয়া হয়।

রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্ট (র‌্যাপিড) এবং ফ্রেডরিক-এবার্ট-স্টিফটাং (এফইএস) বাংলাদেশ সেমিনারের আয়োজন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও র‌্যাপিডের নির্বাহী পরিচালক এম আবু ইউসুফের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান এবং বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ইকোনমিস্ট নাজনীন আহমেদ একটি প্যানেল আলোচনা পরিচালনা করেন এবং অন্যান্যদের মধ্যে এফইএস বাংলাদেশের আবাসিক প্রতিনিধি ফেলিক্স কলবিটজ বক্তব্য রাখেন।

মূল প্রবন্ধ উপস্থাপন করে, র‌্যাপিডের চেয়ারম্যান এম এ রাজ্জাক দেখিয়েছেন যে কীভাবে ইইউ-এর এলডিসি শুল্ক অগ্রাধিকার বাংলাদেশকে সেখানে পোশাক রপ্তানি বাজারের অংশীদারিত্ব বাড়াতে সাহায্য করেছে, দেশটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারক দেশ হয়েছে।

শুল্ক অগ্রাধিকারের সুবিধা নিয়ে, বাংলাদেশ ইইউ-এর অতিরিক্ত পোশাক আমদানির 22 শতাংশেরও বেশি দখল করে, তিনি উল্লেখ করেন।

ইইউতে বাংলাদেশের এখনও বিপুল রপ্তানি সম্ভাবনা রয়েছে কারণ বর্তমানে রপ্তানি সম্ভাবনার মাত্র ৬০ শতাংশ ব্যবহার করা হচ্ছে।

2026 সালে বাংলাদেশের স্নাতক হওয়ার ফলে কানাডা, চীন, ভারত এবং জাপান সহ বেশিরভাগ দেশে এলডিসি-সম্পর্কিত বাণিজ্য পছন্দগুলি অবিলম্বে বন্ধ হয়ে যাবে, তিনি বলেন, শুধুমাত্র ইইউ এবং যুক্তরাজ্য 2029 সাল পর্যন্ত অতিরিক্ত তিন বছরের ট্রানজিশন পিরিয়ড প্রদান করবে। .

তুলনামূলকভাবে, বাংলাদেশ যখন বাণিজ্য পছন্দ হারাতে দাঁড়িয়েছে, তখন মুক্ত বাণিজ্য চুক্তি তার প্রতিযোগীদের ইইউতে প্রতিযোগিতামূলক সুবিধা পেতে পারে।

উদাহরণ উদ্ধৃত করে, র‌্যাপিডের চেয়ারম্যান এম এ রাজ্জাক আরও বলেন, ইইউ-এর সঙ্গে এফটিএর কারণে ভিয়েতনাম এই সময়ের মধ্যে ইইউর কাছে শূন্য শুল্ক ভোগ করবে।

তিনি ইইউ গ্রিন ডিল এবং এর কার্বন বর্ডার অ্যাডজাস্টমেন্ট মেকানিজম (সিবিএএম) এবং ইইউতে যে কোনও নীতি পরিবর্তনের মতো উদীয়মান বিষয়গুলির বিষয়ে বিকল্পগুলির উপর একটি জাতীয়-স্তরের ঐকমত্য গড়ে তোলারও সুপারিশ করেছিলেন।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান শ্রমশক্তির মান উন্নয়ন, রপ্তানি পণ্যের বহুমুখীকরণ, স্বাস্থ্য ও শিক্ষাসহ সেবা খাতে বিনিয়োগের আহ্বান জানান।

মশিউরও এ ধরনের টাকা দেশে আনার অনুমতি না দেওয়া পছন্দ করে বলেন, এটা বাজারকে বিকৃত করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, বাংলাদেশ থেকে অর্থ পাচার করা হয় ইইউতে যা ‘গুরুতর সমস্যা’।

তিনি উল্লেখ করেন যে মানি লন্ডারিং নিজেই একটি দুর্নীতি কিন্তু দুর্নীতি নিজেই সমস্যা নয়। দুর্নীতির টাকা বাংলাদেশে পুনঃবিনিয়োগ হলে তা ফলপ্রসূ হতে পারত কিন্তু ইউরোপে পুনঃবিনিয়োগ হচ্ছে।

সেখানে বাংলাদেশি প্রবাসীদের বিষয়ে তিনি বলেন, সম্প্রদায়টি ভিয়েতনামের থেকে আলাদা এবং স্থানীয় প্রবাসীরা এখানে দেশে ব্যবসা বা বিনিয়োগে নিয়োজিত নয় এবং ইইউ-এর সহায়তা চেয়েছেন যাতে তারা শুধু শিল্পে নয়, অন্যান্য ক্ষেত্রেও বিনিয়োগ করতে পারে। শিক্ষা এবং বিনোদন।

হোয়াইটলি বলেন, গত ৫০ বছরে বাংলাদেশের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের বিস্তৃত সম্পর্ক রয়েছে এবং এটি এখন মানবিক সহায়তা ও বাণিজ্যের উন্নয়নের দিকে পরিবর্তিত হচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নের ব্যবসায়গুলি এখানে আসতে চায় কিন্তু তবুও কখনও কখনও বিনিয়োগ বা তাদের জয়-জয় পরিস্থিতিতে আনতে অপ্রীতিকর বাধা রয়েছে, তিনি যোগ করেছেন।

ইইউর বাংলাদেশে ২.০ বিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগের স্টক রয়েছে এবং ভিয়েতনামে মার্কিন ডলার ৬.০ বিলিয়ন।

বাংলাদেশকে ব্যবসা করার জন্য একটি দুর্দান্ত জায়গা বলে উল্লেখ করে তিনি বলেন, “আমি মনে করি বাংলাদেশের পক্ষে নীতি সঠিক হলে এটি পরিবর্তন এবং দ্রুত পরিবর্তন হতে পারে।

তবে পরিস্থিতির আরও উন্নতির জন্য জোর দেন তিনি।

চ্যালেঞ্জগুলি কাটিয়ে ওঠার জন্য তারা যে ব্যবস্থা নিচ্ছে তা ব্যাখ্যা করে, বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান 2026 সালে স্বল্পোন্নত দেশ থেকে স্নাতক হওয়ার পর বাংলাদেশের জন্য উত্তরণের সময়কাল ছয় বছর বাড়ানোর জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ভূ-রাজনৈতিক পরিস্থিতি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, রোহিঙ্গা সংকট এবং কোভিড-১৯ মহামারী বিবেচনায় নিয়ে ইইউকে ২০৩২ সাল পর্যন্ত বাংলাদেশের জন্য শুল্কমুক্ত বাজারে প্রবেশের অনুমতি দেওয়া উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here