Home বাংলা নিউজ 42% সিটিজি কারখানাগুলো ঈদ বোনাস ছাড়ছে

42% সিটিজি কারখানাগুলো ঈদ বোনাস ছাড়ছে

চট্টগ্রামে ঈদ বোনাসসহ মোট ৬২৬টি কারখানা তাদের শ্রমিকদের বকেয়া পরিশোধ করেছে।

এদিকে, চট্টগ্রামের প্রায় ৮৫৪টি কারখানা এখনও তাদের শ্রমিকদের ঈদ বোনাস বিতরণ করতে পারেনি।

তবে, মালিক এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা আশ্বস্ত করেছেন যে 20 এপ্রিলের মধ্যে সমস্ত বকেয়া এবং বোনাস পরিশোধের প্রচেষ্টা চলছে।

বন্দরনগরীর মিরসরাইয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর (বিএসএমএসএন) থেকে হাটহাজারী এলাকা পর্যন্ত সব ধরনের (শিপব্রেকিং, স্টিল মিল, আরএমজিসহ) প্রায় ১,৪৮০টি কারখানা রয়েছে। এসব কারখানায় প্রায় পাঁচ লাখ শ্রমিক কর্মরত।

এদিকে, চট্টগ্রামের কারখানা ও প্রতিষ্ঠানের পরিদর্শন বিভাগ (ডিআইএফই) 51টি সংস্থার একটি তালিকা তৈরি করেছে, প্রধানত আরএমজি কারখানা, যারা ঈদ-উল-ফিতরের আগে বকেয়া বেতনের কারণে শ্রমিক অসন্তোষের মুখোমুখি হতে পারে।

যোগাযোগ করা হলে, বিজিএমইএর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, “বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকটের কারণে অর্ডার 30-40% হ্রাস পেয়েছে।

“এ কারণে কারখানার মালিকরা কাজ চালিয়ে যেতে হিমশিম খাচ্ছেন। আমরা 20 এপ্রিলের মধ্যে সমস্ত বোনাস এবং বকেয়া পরিশোধ করতে কারখানার মালিকদের নির্দেশ দিয়েছি।”

চট্টগ্রাম শিল্প পুলিশের এএসপি (গোয়েন্দা ও গণমাধ্যম) সেলিম নেওয়াজ বলেন, ঈদকে কেন্দ্র করে শ্রমিকদের মধ্যে যাতে কোনো অস্থিরতা না হয় সেদিকে আমরা কঠোর নজরদারি করছি।

“এখন পর্যন্ত এমন কোন ঘটনার খবর পাওয়া যায়নি। যারা শ্রমিকদের বকেয়া বকেয়া পরিশোধ করতে পারেনি তারা 20 এপ্রিলের মধ্যে সমস্ত অর্থ পরিশোধের আশ্বাস দিয়েছে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here