Home বাংলা নিউজ তৈরি পোশাক খাতের নিম্নতম মজুরির প্রজ্ঞাপন জারি

তৈরি পোশাক খাতের নিম্নতম মজুরির প্রজ্ঞাপন জারি

 তৈরি পোশাকশিল্প খাত

তৈরি পোশাকশিল্প খাতছবি: প্রথম আলো

দেশের তৈরি পোশাক খাতের শ্রমিকদের নিম্নতম মজুরির হার ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মজুরি বোর্ড শাখা। ১৮ ডিসেম্বর এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনের ঘোষণা অনুযায়ী, গ্রেড-১-এর শ্রমিকদের মজুরি ১৫ হাজার ৩৫ টাকা; গ্রেড-২-এর শ্রমিকদের ১৪ হাজার ২৭৩ টাকা; গ্রেড-৩-এর শ্রমিকদের ১৩ হাজার ৫৫০ টাকা এবং গ্রেড-৪-এর শ্রমিকদের ১২ হাজার ৫০০ টাকা নিম্নতম মজুরি নির্ধারণ করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, শ্রমিকদের শিক্ষানবিশকাল হবে তিন মাস। তবে শর্ত হলো, যদি কোনো কারণে প্রথম তিন মাস শিক্ষানবিশকালে শ্রমিকের কাজের মান নির্ণয় করা সম্ভব না হয়, তাহলে শ্রমিকের শিক্ষানবিশকাল আরও তিন মাস বৃদ্ধি করা যাবে।

শিক্ষানবিশকালে শিক্ষানবিশ শ্রমিক মাসিক সর্বসাকল্যে ৯ হাজার ৮৭৫ টাকা মজুরি পাবেন। শিক্ষানবিশকাল সন্তোষজনকভাবে সমাপ্ত হওয়ার পর শিক্ষানবিশ শ্রমিক সংশ্লিষ্ট গ্রেডের স্থায়ী শ্রমিক হিসেবে নিযুক্ত হবেন।

এ ছাড়া কর্মচারীদের ক্ষেত্রে বলা হয়েছে, গ্রেড-১-এর নিম্নতম মজুরি হবে ১৮ হাজার ৮০০ টাকা; গ্রেড-২-এর ১৫ হাজার ৯৫০ টাকা; গ্রেড-৩-এর ১৫ হাজার ২০০ টাকা; গ্রেড-৪-এর নিম্নতম মজুরি হবে ১২ হাজার ৮০০ টাকা।

শর্তাবলিতে আরও বলা হয়েছে, শ্রমিকেরা বর্তমানে যে গ্রেডে কর্মরত, তাঁদেরকে পূর্বতন গেজেটের গ্রেড-৩, গ্রেড-৪, গ্রেড-৫ ও গ্রেড-৭–এর স্থলে নতুন গেজেটে যথাক্রমে গ্রেড-১, গ্রেড-২, গ্রেড-৩ ও গ্রেড-৪ হিসেবে গণ্য করে এই মজুরি কাঠামোর সঙ্গে সমন্বয় করে মজুরি নির্ধারণ করতে হবে। সমন্বয় করার পরবর্তী এক বছর কর্মরত থাকার পর মূল মজুরির পাঁচ শতাংশ হারে বার্ষিক মজুরিবৃদ্ধি হবে। এ ছাড়া কোনো শ্রমিককে নিম্ন গ্রেডভুক্ত করা যাবে না বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। News Sources : prothomalo

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here