Home বাংলা নিউজ ট্রপিক্যাল নিটেক্স লিমিটেড পোশাক কারখানার আগুন: আহত ১০

ট্রপিক্যাল নিটেক্স লিমিটেড পোশাক কারখানার আগুন: আহত ১০

tropical knitex

গাজীপুরের কালিয়াকৈরের চান্দরা পল্লী বিদ্যুৎ এলাকায় অবস্থিত মণ্ডল গ্রুপের প্রতিষ্ঠান ট্রপিক্যাল নিটেক্স লিমিটেড নামের পোশাক তৈরির কারখানার আগুন নিয়ন্ত্রণে এসেছে। গতকাল শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে অন্তত ১০ জন আহত হয়েছেন।

কারখানা, ফায়ার সার্ভিস ও শ্রমিক সূত্রে জানা যায়, শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে ওই কারখানার পাঁচতলা ভবনের দ্বিতীয় তলার সুতার গোডাউন থেকে আগুনের ধোঁয়া বের হতে দেখা যায়। মুহূর্তের মধ্যে আগুন গোডাউনে থাকা সুতার মধ্যে ছড়িয়ে যায়। বিষয়টি টের পেয়ে কারখানার শ্রমিকরা নিজস্ব ব্যবস্থাপনায় আগুন নেভানোর চেষ্টা করে। আগুনের তীব্রতা বাড়তে থাকলে কালিয়াকৈর ফায়ার সার্ভিসে খবর দেওয়া হয়।

খবর পেয়ে কালিয়াকৈর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। তবে আগুনের তীব্রতা বাড়তে থাকলে জয়দেবপুর, টঙ্গী, মির্জাপুর ও সাভার ইপিজেডসহ আশপাশের ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। বিদ্যুতের শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত ঘটতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এদিকে, আগুন নেভাতে গিয়ে কারখানা শ্রমিক ফায়ার সার্ভিসের কর্মীসহ অন্তত ১০ জন আহত হয়েছেন।

কারখানার এইচআর অ্যাডমিন সাইফুল ইসলাম রিপন বলেন, “রাত সাড়ে ১২টার দিকে কারখানার দ্বিতীয় তলার সুতার গোডাউন থেকে প্রথমে আগুনের সূত্রপাত হয়। পরে কারখানার শ্রমিক ও ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। অগ্নিকাণ্ডের ঘটনায় কারখানার সুতা, কাপড় এবং তৈরি পোশাকসহ বিভিন্ন মালামাল পুড়ে গেছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও নির্ধারণ করা সম্ভব হয়নি।

কালিয়াকৈর ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা অপূর্ব বলেন, “খবর পেয়ে কালিয়াকৈর, মির্জাপুর, টঙ্গী, সাভার ইপিজেডসহ আশপাশের ১৩টি ইউনিট শনিবার দুপুর ১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে কারখানার ভেতর থেকে অনেক সময় ধরে ধোঁয়া বের হতে দেখা যায়।