Home বাংলা নিউজ পোশাক রফতানিতে আয় হবে ৬০ বিলিয়ন ডলার : বিজিএমইএ

পোশাক রফতানিতে আয় হবে ৬০ বিলিয়ন ডলার : বিজিএমইএ

export

অবকাঠামো সুবিধা নিশ্চিত করা গেলে ২০২১ সাল নাগাদ পোশাক রফতানি আয় ৬০ বিলিয়ন ডলার হতে পারে বলে মনে করেন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান।

তিনি বলেন, ইউরোপ এবং আমেরিকার ক্রেতাদের তত্ত্বাবধানে পোশাক খাতের সংস্থার চলছে। ফলে চীন, জাপানসহ বিভিন্ন দেশের উদ্যোক্তা এ দেশে বিনিয়োগে আগ্রহ দেখাচ্ছেন।

এ মুহূর্তে অবকাঠামো উন্নয়নে বিদ্যুত সরবরাহ লাইনের দুর্বলতা কাটানো এবং প্রস্তাবিত ১০০ অর্থনৈতিক অঞ্চল থেকে ঢাকা-চট্টগ্রামে পোশাক খাতের জন্য অগ্রাধিকার ভিত্তিতে দু’টি অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ দেওয়ার অনুরোধ জানান তিনি।

সিদ্দিকুর রহমান বলেন, দ্রুততম সময়ে এ ব্যবস্থা করা না হলে সংকট তৈরি হবে। কারণ, অর্থনৈতিক অঞ্চল নির্মাণে দশ বছর লেগে গেলে তখন আর বিনিয়োগকারী পাওয়া যাবেনা।

ঢাকা অ্যাপারেল সামিট উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রোববার এসব কথা বলেন তিনি। আগামী শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থ,বাণিজ্য ও পররাষ্ট্রসহ সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী এবং বিদেশি কুটনীতিকরা সম্মেলনে বক্তব্য রাখবেন। আন্তর্জাতিক গবেষক,শিক্ষাবিদ ও ব্র্যান্ড প্রতিনিধিরা সামিটে উপস্থিত থাকবেন।

২০১৪ সালের ডিসেম্বরে প্রথম সামিট চট্রগ্রামে অনুষ্ঠিত হয়। ওই সামিটের প্রতিপাদ্য ছিল দেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে পোশাক খাত থেকে ৫০ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্য। সেই লক্ষ্য বাস্তবায়নে একটি পথ নকশা করে বিজিএমইএ।

গত দুই বছরে সেই নকশা অনুযায়ী, ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের চার লেনে উন্নীত হওয়াসহ অনেক কাজ এগিয়েছে বলে দাবি করেন সিদ্দিকুর রহমান। সেই সুবাদেই ৫০ বিলিয়ন ডলার রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছেন বিজিএমইএ সভাপতি।

রাজধানীতে বিজিএমইএ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের প্রথম সহ-সভাপতি মইনুদ্দিন আহমেদ, সিনিয়র সহ-সভাপতি ফারুক হাসান, সহ-সভাপতি এস এম মান্নান কচি, মোহাম্মদ নাছির ও মাহমুদ হাসান খান বাবু এবং সামিটের টাইটেল স্পন্সর  ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংকের চেয়ারম্যান এম এ সবুর, সামিটের ইভেন্ট ম্যানেজার ডেনিম এক্সপার্টের মোস্তাফিজ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

গত ডিসেম্বরে আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ সংক্রান্ত এক প্রশ্নে বিজিএমইএ সভাপতি বলেন, সরকার আইন অনুযায়ী দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। মালিকদের পক্ষ থেকেও শ্রমিক স্বার্থকে জিম্মি করার সুযোগ কাউকে দেওয়া হবেনা।

এ বিষয়ে আন্তর্জাতিক মিডিয়ার সমালোচনা করে তিনি বলেন, বিদেশে বসে অনুমান নির্ভর প্রতিবেদন প্রকাশ করেছে তারা। এ দেশে এসে বাস্তব ঘটনা দেখে প্রতিবেদন প্রকাশ করার পরামর্শ দেন তিনি।