Home Bangla Recent পাওনার দাবিতে বিজিএমইএতে শ্রমিকদের অবস্থান

পাওনার দাবিতে বিজিএমইএতে শ্রমিকদের অবস্থান

টঙ্গি থেকে কাওরান বাজারে হেঁটে এসেছে অনেকে

টঙ্গির মিল গেইট এলাকার সাস ফ্যাশনওয়্যার নামে একটি কারখানার দুই শতাধিক শ্রমিক বকেয়া পাওনা পরিশোধের দাবিতে রাজধানীর কাওরানবাজারের বিজিএমইএ ভবনের সামনে অবস্থান নিয়েছে। বকেয়া অর্থ পরিশোধ না হওয়া পর্যন্ত ওই ভবনের নিচতলায় অবস্থান নেবে বলে জানিয়েছেন তারা। গতকাল সকাল ১১টায় তারা ভবনের সামনে এসে বিক্ষোভ শুরু করেন। রাত ৯টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত তারা ভবনের নিচেই অবস্থান করছিলেন। ইস্যুটি সমাধানের জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডিআইএফই) ও বিজিএমইএ’র ঊর্দ্ধতন কর্মকর্তাদের সঙ্গে শ্রমিক নেতাদের যোগাযোগ চলছে।

শ্রমিকদের সঙ্গে আলাপ করে জানা গেছে, গত ঈদের পর জুলাইয়ের ৩১ তারিখে বিনা নোটিশে বন্ধ করে দেন মালিকপক্ষ। এর পর শ্রমিকরা তাদের বকেয়া বেতন ও সার্ভিস নেবিফিটের অন্যান্য পাওনা অর্থ পরিশোধের দাবি জানিয়ে আসছেন। এ নিয়ে চার দফা তারা বিজিএমইএ ভবনে এসেছেন। বেতন ও সার্ভিস বেনিফিটের অর্থ গতকাল (২০ আগস্ট) পরিশোধে মালিক, শ্রমিক, সরকার ও বিজিএমইএ’র কর্মকর্তাদের লিখিত অঙ্গীকারও ছিল। কিন্তু দিনভর অপেক্ষা করলেও শ্রমিকরা বেতনের অর্থ পান নি।

শিরিন নামে এক শ্রমিক টঙ্গির মিল গেইট এলাকা থেকে বিজিএমইএ ভবনের সামনে হেঁটে এসেছেন। এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, টাকা নাই তাই হেঁটে এসেছি। চার ঘন্টা সময় লেগেছে। তার মত টাকার অভাবে হেঁটে এসেছেন বলে জানালেন শ্রমিক মিনু, আমেনাসহ আরো কয়েকজন। তাদের মধ্যে প্রায় ৫০ বছর বয়সের আমেনা কারখানাটিতে ঝাড়ুদারের কাজ করতেন। তিনি বলেন, বেতনের টাকা না পাওয়ায় বাড়িভাড়ার টাকা দিতে পারছি না। সংসারে রোজগারের আর কেউ নেই। এখন টাকা না পেলে কী করব? বাড়িওয়ালা বলেছে, ঘরে তালা দেবে। এ নিয়ে চারদিন বিজিএমইএতে এসেছি।

জানা গেছে, সকালে আসা এসব শ্রমিকের অনেকেরই দুপুরের খাবারও খাওয়া হয়নি। এমন পরিস্থিতিতে ক্ষুব্ধ এক শ্রমিক (নাম প্রকাশ না করার শর্তে) বলেন, যতক্ষণ পর্যন্ত টাকা না পাওয়া যাবে, ততক্ষণ এ ভবনে অবস্থান নেব।

শ্রমিকরা জানিয়েছেন, কারখানাটিতে সাড়ে চারশ’ শ্রমিক কাজ করতেন। শ্রমিকদের আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। সংগঠনের সহ-দপ্তর সম্পাদক মো. কাশেম ইত্তেফাককে বলেন, পাওনার বিষয়টি সমাধান না হলে কারখানায় অবস্থান করবে শ্রমিকরা। তারপরও আমরা ডিআইএফই’র ঊর্দ্ধতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। দেখা যাক কী হয়।

ইস্যুটি নিয়ে কথা বলতে বিজিএমইএ’র একাধিক নেতা এবং ঊর্দ্ধতন একাধিক কর্মকর্তার মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও সম্ভব হয়নি।

এদিকে পাওনার দাবিতে গতকাল রাজধানীর শান্তিনগরের প্যারাডাইজ হাই-ডিজাইন নামে একটি গার্মেন্টস কারখানার কিছু শ্রমিকও বিজিএমইএ ভবনের সামনে অবস্থান কর্মসূচী পালন করে। দিনভর আলোচনা শেষে মালিকপক্ষ কারখানাটি চালাবে বলে ঘোষণা দিয়েছে। এছাড়া শ্রমিকদের পাওনা অর্থ ঈদের আগেই পরিশোধের বিষয়েও সমঝোতা হয়েছে বলে শ্রমিকরা জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here