Home Bangla Recent গার্মেন্টসে ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকার পক্ষে ইন্ডাস্ট্রিঅল

গার্মেন্টসে ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকার পক্ষে ইন্ডাস্ট্রিঅল

rmg factories

বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় গার্মেন্টস শ্রমিকদের সর্বমোট ন্যূনতম মজুরি অন্তত ১৮ হাজার টাকা হওয়া উচিত বলে মনে করে ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)। এ খাতের শ্রমিকদের মজুরি কত হওয়া উচিত, তা নিয়ে সংগঠনটি একটি গবেষণাকর্ম চালিয়েছে। বিভিন্ন খাতের খরচ হিসাব করে শ্রমিকদের জন্য এ অঙ্কের মজুরি নির্ধারণ হওয়া দরকার বলে আইবিসি মনে করছে। আজ বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক গোলটেবিল বৈঠকে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরবে আইবিসি। এতে সংগঠনটির দক্ষিণ এশিয়া অফিসের আঞ্চলিক সচিব অপূর্বা কাইয়ার উপস্থিত থাকবেন। আন্তর্জাতিক শ্রমিক অধিকার ফোরাম ইন্ডাস্ট্রিঅল গ্লোবাল ইউনিয়নের আওতাভুক্ত এদেশীয় প্রতিষ্ঠান হলো আইবিসি।

আইবিসি’র মহাসচিব তৌহিদুর রহমান ইত্তেফাককে বলেন, গত দেড় বছরের ব্যবধানে দ্রব্যমূল্য বেড়েছে দেড়শ শতাংশ। গত জানুয়ারির পর কিছু এলাকায় বাড়িভাড়া বেড়েছে দুই দফায়। সমপ্রতি বাড়িভাড়া ইস্যুতে গাজীপুরে পোশাক শ্রমিকরা বিক্ষোভও করেছে। গবেষণায় এসেছে, সার্বিক খরচ বিবেচনায় শ্রমিকদের বাঁচার মত মজুরি (লিভিং ওয়েজ) কমপক্ষে ১৮ হাজার টাকা হওয়া দরকার। আগামীকাল বিষয়টি আমরা আলোচনার টেবিলে আনব।

সর্বশেষ ২০১৩ সালের জুনে সরকার এ খাতের শ্রমিকদের জন্য মজুরি বোর্ড গঠন করেছিল। ওই বছরের ডিসেম্বর থেকে সর্বনিম্ন ৫ হাজার ৩শ’ টাকা মজুরির বিষয়টি কার্যকর হয়। প্রতি পাঁচ বছর অন্তর মজুরি বোর্ড গঠন হওয়ার কথা। সেই হিসেবে আগামী বছরের জুন নাগাদ মজুরি বোর্ড গঠন হওয়ার কথা।

তৈরি পোশাক খাতের শ্রমিকদের জন্য নতুন করে মজুরি বৃদ্ধির দাবিতে বিভিন্ন শ্রমিক অধিকার সংগঠনও সমপ্রতি স্বোচ্চার হচ্ছে। এ জন্য দ্রব্যমূল্য ও বাড়িভাড়া বৃদ্ধির কারণকে সামনে আনা হচ্ছে। ইতিমধ্যে পোশাক শিল্প মালিকদের একাধিক সংগঠন বিজিএমইএ ও শ্রম মন্ত্রণালয়কে মজুরি বৃদ্ধির দাবি জানিয়েছে চিঠি পাঠিয়েছে। আইবিসিও দ্রুত মজুরি বোর্ড পূনর্গঠনের দাবিতে গত ১৭ অক্টোবর বিজিএমইএকে চিঠি পাঠায়। একই দাবিতে চিঠি পাঠায় শ্রম মন্ত্রণালয়েও। নভেম্বরের মধ্যে মজুরি বোর্ড গঠনের বিষয়ে সিদ্ধান্ত না হলে শ্রম অসন্তোষের আশঙ্কার কথাও জানানো হয় ওই চিঠিতে। তাতে বলা হয়, মাঠ পর্যায়ে শ্রমিকদের কোনরূপ আন্দোলন বা অসন্তোষ গড়ে উঠার আগেই এ মজুরি বোর্ড গঠন করা দরকার। আইবিসি’র মহাসচিব তৌহিদুর রহমান ওই সময় ইত্তেফাককে বলেন, আমরা আগামী নভেম্বর পর্যন্ত অপেক্ষা করব। এর পর আন্দোলনে নামতে বাধ্য হবো।

সমপ্রতি তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ নতুন মজুরি বোর্ড গঠনের জন্য সরকারকে চিঠি পাঠায়, যা বাংলাদেশে বিরল ঘটনা। ধারণা করা হচ্ছে, মজুরি ইস্যুতে যাতে কোন অসন্তোষ গড়ে না উঠে, সে জন্য আগেই এমন প্রস্তাব করেছে। যদিও বিজিএমইএ’র এমন প্রস্তাবে তৈরি পোশাক শিল্প মালিকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে।

দেশে এ খাতের শ্রমিকদের জন্য ১৯৮৪ সালে প্রথম মজুরি ঘোষণা করা হয়। ওই সময় শ্রমিকদের ন্যূনতম মোট মজুরি ছিল ৬৩০ টাকা। পরবর্তীতে ১৯৯৪ সালে ৯৩০ টাকা, ২০০৬ সালে ১ হাজার ৬৬২ টাকা, ২০১০ সালে ৩ হাজার টাকা ও ২০১৩ সালে ৫ হাজার ৩শ’ টাকা নির্ধারণ করা হয়।

শ্রমিক সংগঠনগুলোর দাবি, বিশ্বে এখনো বাংলাদেশেই শ্রমিকের মজুরি সবচেয়ে কম। ডলারের হিসেবে গার্মেন্টস খাতে বাংলাদেশে মজুরি প্রায় ৬৮ ডলার। মায়ানমারে ৯৭ ডলার। কম্বোডিয়ায় ১৭০ ডলার, ভিয়েতনামে ১৬০ ডলার, চীনে ২২৩ থেকে ২৪০ ডলার, ভারতে রাজ্যভেদে ৭ হাজার থেকে ৯ হাজার রুপি এবং পাকিস্তানে প্রায় ১৫ হাজার রুপি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here