Home Bangla Recent তিন ক্যাটাগরির কাঁচা পাট রপ্তানি বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি

তিন ক্যাটাগরির কাঁচা পাট রপ্তানি বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি

আনকাঁ, বিটিআর এবং বিডব্লিউআর ধরনের কাঁচা পাট  রপ্তানি বন্ধের ঘোষণা অবিলম্বে প্রত্যাহার করা না হলে প্রাচ্যের ডান্ডিখ্যাত নারায়ণগঞ্জ থেকে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি উচ্চারণ করেছেন নারায়ণগঞ্জের কাঁচা পাট  রপ্তানিকারকরা। একটি স্বার্থান্বেষী মহলের প্ররোচনায় ওই সব কাঁচাপাট  রপ্তানি বন্ধের মাধ্যমে দেশের কাঁচাপাট শিল্পকে ধ্বংসের মুখে ঠেলে দেওয়া হয়েছে।  রপ্তানিকারকদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। রোববার দুপুরে বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের নারায়ণগঞ্জের কার্যালয়ে অনুষ্ঠিত সভায় এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন নারায়ণগঞ্জের কাঁচাপাট  রপ্তানিকারকরা। এ সময় তারা বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের বর্তমান পরিষদেরও চরম সমালোচনা করেন।

বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের সাবেক চেয়ারম্যান, বাংলাদেশ শিপার্স কাউন্সিলের চেয়ারম্যান ও এসএন জুট ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মো. রেজাউল করিমের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ জুট  অ্যাসোসিয়েশনের সাবেক ভাইস চেয়ারম্যান ও আরজু জুট ট্রেডার্সের স্বত্বাধিকারী আরজু রহমান ভূঁইয়া, বাংলাদেশ জুট  অ্যাসোসিয়েশনের বর্তমান কার্যনির্বাহী কমিটির সদস্য ও হক কোম্পানির স্বত্বাধিকারী নুরুল হোসেন প্রমুখ। সভায় জানানো হয়, তিন মাস ধরে আনকাঁ, বিটিআর এবং বিডব্লিউআর ধরনের কাঁচা পাট  রপ্তানি বন্ধের ঘোষণার পর থেকে  রপ্তানিকারকরা লোকসানের মুখে রয়েছেন। একদিকে ব্যাংকের ঋণের চাপ, অন্যদিকে বিক্রেতাদের চাপ। বায়ারদের অর্ডারও বাতিল হওয়ার পথে।

কৃষকরাও ক্ষতির মুখে পড়েছেন। এরই মধ্যে কাঁচা পাটের দর মণপ্রতি ৩০০-৪০০ টাকা পর্যন্ত কমে গেছে। সামনে কাঁচাপাটের মৌসুম। অবিলম্বে  রপ্তানি বন্ধের ঘোষণা প্রত্যাহার করা না হলে প্রাচ্যের ডান্ডিখ্যাত নারায়ণগঞ্জ থেকে কাঁচা পাটের ব্যবসা হারিয়ে যাবে।

বাংলাদেশ জুট  অ্যাসোসিয়েশনের বর্তমান কার্যনির্বাহী কমিটির সদস্য ও হক কোম্পানির স্বত্বাধিকারী নুরুল হোসেন বলেন, ১৯৮৫-৮৬ সালে একবার কাঁচাপাট রপ্তানি বন্ধের সিদ্ধান্তের কারণে শুধু নারায়ণগঞ্জ থেকেই সাড়ে ৩০০ কাঁচা পাট ব্যবসায়ী বিলুপ্ত হয়ে গিয়েছিল। আমি আমাদের বর্তমান পরিষদের চেয়ারম্যানকে কর্মসূচি দেওয়ার কথা বলেছিলাম। কিন্তু তাকে বারবার বলার পরেও তিনি কোনো পদক্ষেপ নেননি।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের সাবেক চেয়ারম্যান, বাংলাদেশ শিপার্স কাউন্সিলের চেয়ারম্যান ও এসএন জুট ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মো. রেজাউল করিম বলেন, গেল জানুয়ারি মাসে সভা অনুষ্ঠিত হওয়ার ৩ দিন আগে আমার কাছে খবর আসে সরকার কাঁচাপাট  রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নিতে যাচ্ছে। আমি ওই সময় বাংলাদেশ জুট  অ্যাসোসিয়েশনের বর্তমান চেয়ারম্যান শেখ সৈয়দ আলীকে এ বিষয়ে জানিয়েছিলাম। এ বিষয়ে বাংলাদেশ বাংলাদেশ জুট  অ্যাসোসিয়েশনের দায়িত্বশীলদের কোনো মাথাব্যথা নেই বলেই মনে হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here