Home Bangla Recent আশা জাগাচ্ছে পোশাকের নতুন বাজার

আশা জাগাচ্ছে পোশাকের নতুন বাজার

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বাদে প্রচলিত সব রফতানি বাজারে তৈরি পোশাক রফতানি চলছে ধীরগতিতে। এর মধ্যে আশা জাগাচ্ছে অপ্রচলিত বা নতুন বাজারগুলো। তুরস্ক ছাড়া এ শ্রেণির সব দেশে রফতানি বেড়েছে। গত ২০১৭-১৮ অর্থবছরে এসব বাজারে রফতানি বেড়েছে ১০ শতাংশ, যা সারা বিশ্বে তৈরি পোশাকের গড় রফতানি প্রবৃদ্ধি তুলনায় বেশি। গত অর্থবছরে তৈরি পোশাক রফতানি বেড়েছে ৮ দশমিক ৭৬ শতাংশ।

প্রায় ৩০ দেশকে নতুন বাজার হিসেবে বিবেচনা করা হয়। এসব বাজারে রফতানি বাড়ানোর সম্ভাবনা দেখছেন তারা। তাদের মতে, রফতানি বাজারে বৈচিত্র্য আনার সরকারের ঘোষণা কার্যকর করতে সম্ভাবনাময় কয়েকটি দেশের সঙ্গে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা (পিটিএ) এবং মুক্তবাণিজ্য চুক্তি (এফটিএ) করতে পারে সরকার। উচ্চহারের শুল্ক্কারোপের কারণে বাজার বাড়ছে না এরকম দেশের সঙ্গে বাণিজ্য কূটনীতি জোরালো করার পরামর্শ তাদের।

রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং তৈরি পোশাক উৎপাদন ও রফতানিকারক উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ সূত্রে জানা গেছে, গত অর্থবছরে নতুন বাজারে পোশাক রফতানির পরিমাণ ছিল ৪৬৭ কোটি ডলার। আগের অর্থবছরের তুলনায় রফতানি বেড়েছে ৯ দশমিক ৯২ শতাংশ। অথচ প্রচলিত বাজারের মধ্যে প্রধান বাজার যুক্তরাষ্ট্রে পোশাকের রফতানি বেড়েছে ৩ শতাংশেরও কম। অপর বড় বাজার কানাডায় রফতানি মাত্র ১ দশমিক ৭৮ শতাংশ। অবশ্য ২৮ জাতির জোট ইইউতে রফতানি বেড়েছে ১০ দশমিক ৫৮ শতাংশ।

ইউরোপ ও আমেরিকার প্রচলিত রফতানি বাজারে ২০০৮ সাল থেকে শুরু হওয়া অর্থনৈতিক মন্দার পরিপ্রেক্ষিতে বিকল্প বাজার হিসেবে এসব অপ্রচলিত বাজারে মনোযোগ দেন রফতানিকারকরা। এসব বাজারে রফতানি উৎসাহিত করতে ৩ শতাংশ হারে প্রণোদনা দেওয়া হচ্ছে।

বিজিএমইএর সহসভাপতি মোহাম্মদ নাছির সমকালকে বলেন, অনেক দিন ধরে প্রচলিত বাজারে রফতানি ওঠা-নামার মধ্য দিয়ে যাচ্ছে। এছাড়া কয়েকটি বাজারের প্রতি বেশি নির্ভরতার কারণে রফতানি খাতে বড় ধরনের ঝুঁকি থেকে যাচ্ছে। এ সব বিবেচনায় নতুন বাজারের দিকে মনোযোগ বাড়িয়েছেন রফতানিকারকরা। সরকারের পক্ষ থেকেও প্রণোদনা অব্যাহত রাখা হয়েছে।

বাজার বিশ্নেষণে দেখা যায়, নতুন বাজারের মধ্যে সবচেয়ে বেশি ১১৫ শতাংশ রফতানি বেড়েছে ভারতে। দ্বিতীয় সর্বোচ্চ ৫৯ শতাংশ বেড়েছে ব্রাজিলে। যদিও এ বাজারে রফতানি খুব বেশি নয়। ১৬ কোটি ডলারের মতো পোশাক রফতানি হয়েছে দেশটিতে। তৃতীয় সর্বোচ্চ ৩৪ শতাংশ রফতানি বেড়েছে চিলিতে। অবশ্য, চিলিতে রফতানির পরিমাণ মাত্র ৮ কোটি ডলার।

অন্যদিকে পরিমাণের দিক থেকে সবচেয়ে বেশি রফতানি হয়েছে জাপানে। রফতানি হয়েছে ৮৫ কোটি ডলারের পোশাক। নতুন বাজার শ্রেণিতে পরিমাণের দিক থেকে দ্বিতীয় বড় বাজার অস্ট্রেলিয়া। এ খাতে ৯ শতাংশ বেড়ে রফতানি হয়েছে ৬৩ কোটি ডলারের কিছু বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here