Home Bangla Recent নতুন পাটনীতি ঘোষণা

নতুন পাটনীতি ঘোষণা

অর্থনৈতিক উন্নয়নে পাট খাতের অবদান বাড়াতে নতুন পাটনীতি প্রণয়ন করা হয়েছে। পাটের ন্যায্যমূল্য নিশ্চিত করা, মানসম্মত পাট উৎপাদন, দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণ এবং অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বাজার বাড়ানোর কথা বলা হয়েছে নতুন নীতিতে। গত রোববার পাটনীতি গেজেট আকারে প্রকাশ করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এর আগে ২০১১ সালে পাটনীতি ঘোষণা করা হয়েছিল।

নতুন পাটনীতিতে প্রধান অগ্রাধিকার মানসম্মত পাট উৎপাদন প্রসঙ্গে বলা হয়, উচ্চফলনশীল জাতের পাটবীজ, সার, কীটনাশক ও অন্যান্য সহায়ক উপকরণ সরাসরি মাঠপর্যায়ে কৃষকের হাতে পৌঁছানো এবং আধুনিক ও উচ্চফলনশীল পাট চাষে উৎসাহিত করা হবে। পাটের ন্যায্যমূল্য নিশ্চিত করতে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বাজার গবেষণার মাধ্যমে চাহিদা নিরূপণ এবং মৌসুমের শুরুতেই পাটের যৌক্তিক এবং নূ্যনতম মূল্য ঘোষণা করা, পাট উৎপাদন বেশি হয় এমন জেলায় পাটক্রয় কেন্দ্র স্থাপন এবং নগদ মূল্যে পাট কেনার কথা বলা হয়েছে। দীর্ঘদিন ধরে ক্ষুদ্র পাট ব্যবসায়ীদের কাছ থেকে বাকিতে পাট কেনা হয়। এতে পাটের দর বেশি পড়ে। কৃষক ন্যয্যমূল্য থেকে বঞ্চিত হয়।

পাটপণ্যের বহুমুখীকরণ সম্পর্কে বলা হয়, বাজার চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে বহুমুখী পাটপণ্য ব্যবহারের নতুন নতুন ক্ষেত্র চিহ্নিত করা হবে। এতে পণ্যের উন্নয়ন ও নতুন ডিজাইন উদ্ভাবনের স্বার্থে একটি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে।

পাটকলের আধুনিকায়ন প্রসঙ্গে বলা হয়, মানসম্পন্ন পণ্য উৎপাদনে পাটকলগুলোকে সক্ষম করে তোলা, সরকারি পাটকলের উৎপাদন ব্যয় কমানোর মাধ্যমে আর্থিক ক্ষতি কমিয়ে লাভজনক করা, মিল পর্যায়ে উৎপাদন এবং আয়-ব্যয়ের জবাবদিহি নিশ্চিত করা হবে। পরিবেশবান্ধব ও দৃষ্টিনন্দন পণ্য উৎপাদনের মাধ্যমে প্রচার কার্যক্রম এবং নতুন বাজার অনুসন্ধানে কার্যকর উদ্যোগ গ্রহণ এবং বিশ্ববাজার পরিস্থিতির ওপর গবেষণা করা হবে।

পাটনীতিতে কৃষিভিত্তিক শিল্প হিসেবে এ খাতের জন্য সরকারের সব সুযোগ-সুবিধা দেওয়ার কথাও বলা হয়। বিদেশি বিনিয়োগ সম্পর্কে বলা হয়, সরকারি পাটকলের অব্যবহূত জমিতে অবকাঠামো সুবিধা সৃষ্টির মাধ্যমে দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণ করা এবং পাটকলের আধুনিকায়নে বিদেশি বিনিয়োগ আনার উদ্যোগ গ্রহণ করা হবে। এ ছাড়া পাট খাতে বিনিয়োগ সহায়তার উদ্দেশ্যে পাট অধিদপ্তরে একটি সেল গঠন করার কথা বলা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here