Home বাংলা নিউজ শ্রমিকদের জন্য টেলিমেডিসিন সেবা চালু করল কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)

শ্রমিকদের জন্য টেলিমেডিসিন সেবা চালু করল কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)

শ্রমিকদের জন্য টেলিমেডিসিন পদ্ধতিতে স্বাস্থ্যসেবা প্রদান শুরু করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)। নভেল করোনা ভাইরাসজনিত সংক্রমণ প্রতিরোধ ও সচেতনতা বৃদ্ধিতে অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত ১১ জন চিকিৎসক (সহকারী মহাপরিদর্শক, স্বাস্থ্য) এ সেবা প্রদান করবেন।

প্রতিদিন সকাল ১০.০০ ঘটিকা হতে ০২.০০ ঘটিকা পর্যন্ত ছুটিকালীন সময়ে চিকিৎসকবৃন্দ নিজ নিজ কর্মস্থলে (work station) অবস্থান করে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক শ্রমিকদেরকে সেবা প্রদান নিশ্চিত করবেন। সারা দেশের শ্রমজীবী মানুষ সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত (এমবিবিএস) চিকিৎসকগণের সঙ্গে নির্ধারিত সময়ে মোবাইলে যোগাযোগ করে করোনা ভাইরাস সংক্রান্ত স্বাস্থ্য বিষয়ক পরামর্শ গ্রহণ করতে পারবেন। কোন শ্রমিকের করোনা সংক্রমণের উপসর্গ আছে বলে প্রতীয়মান হলে, বর্ণিত সমস্যার করণীয় বিষয়ে চিকিৎসকবৃন্দ মৌখিক পরামর্শ দিবেন এবং ক্ষেত্রবিশেষে প্রয়োজনে মোবাইলে ফিরতি ম্যাসেজের মাধ্যমে ব্যবস্থাপত্র প্রদান করবেন।

উল্লেখ্য, করোনা ভাইরাসের দ্রুত বিস্তার ও সংক্রমণের কারণে গত ১৬ এপ্রিল, ২০২০ তারিখে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক সমগ্র বাংলাদেশকে ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে। রপ্তানিমুখী পোশাকশিল্প খাতসহ বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতে  বিপুল সংখ্যক শ্রমিক নিয়োজিত রয়েছেন। এই প্রেক্ষিতে, করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে এবং বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় এই বিপুল সংখ্যক শ্রমিক এবং তাদের পরিবারের স্বাস্থ্য ঝুঁকি প্রশমনে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে কর্মরত নিম্নোক্ত চিকিৎসকবৃন্দকে (সহকারী মহাপরিদর্শক, স্বাস্থ্য) টেলিফোনে (মুঠোফোনে) স্বাস্থ্য বিষয়ক পরামর্শ এবং প্রয়োজনে প্রাপ্ত নম্বরের ম্যাসেজের মাধ্যমে ব্যবস্থাপত্র প্রেরণের নির্দেশ প্রদান করা হয়:

অধিদপ্তরের প্রধান কার্যালয় থেকে চিকিৎসা সেবা প্রদান করছেন ডা. নাজমুন নাহার (মোবাইল নম্বর: ০১৭৯৭০১১৯১৯)। ঢাকা থেকে চিকিৎসা সেবা প্রদান করছেন ডা. দীপা দত্ত (মোবাইল নম্বর: ০১৭১৪২৬৬৮৪৩); ডা. লুৎফুন নাহার (মোবাইল নম্বর: ০১৯৭২১৩৮৫৩০); ডা. তামিনা হোসেন (মোবাইল নম্বর: ০১৭১১২৪০৩৯০)। গাজীপুর থেকে চিকিৎসা সেবা প্রদান করছেন ডা. বীথি বিশ্বাস (মোবাইল নম্বর: ০১৮৪৭১২৯৪৯৩)। নারায়ণগঞ্জ থেকে চিকিৎসা সেবা প্রদান করছেন ডা. রাজীব চন্দ্র দাস (মোবাইল নম্বর: ০১৭২২৯০৯১২২); ডা. জাকিয়া রিজওয়ানা লোটাস (মোবাইল নম্বর: ০১৭৮৭৩৮৬৩৬১)। বরিশাল চিকিৎসা সেবা প্রদান করছেন ডা. নবীন কুমার হাওলাদার (মোবাইল নম্বর: ০১৯৩৬৪৯৩৪২৭)। চট্টগ্রামে থেকে চিকিৎসা সেবা প্রদান করছেন ডা. বিশ্বজিত রায় (মোবাইল নম্বর: ০১৭১২৩৮৩৭৭৩)। খুলনা থেকে চিকিৎসা সেবা প্রদান করছেন ডা. মো: সোয়াইব হোসেন (মোবাইল নম্বর: ০১৭৪৯৫৯৯৭৯৭)। সিলেট থেকে সেবা প্রদান করছেন ডা. মোঃ শহিদুল ইসলাম (মোবাইল নম্বর: ০১৯১৪৩০০৯১৭)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here