Home Apparel পোশাক খাতের সংকট কাটাতে সরকারি সহযোগিতা বাড়ানোর আশ্বাস

পোশাক খাতের সংকট কাটাতে সরকারি সহযোগিতা বাড়ানোর আশ্বাস

দেশের তৈরি পোশাক খাতের করোনা সংকট কাটিয়ে উঠতে প্রধানমন্ত্রী আরও সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে তিনি একথা জানান। আগামী ৪ এপ্রিল হতে যাওয়া বিজিএমইএ’র নির্বাচনে অংশ নিতে প্রচারণার অংশ হিসেবে সম্মিলিত পরিষদ এ অনুষ্ঠানের আয়োজন করে। রানাপ্লাজা দুর্ঘটনা পোশাক খাতের ঘুরে দাঁড়ানোর শক্তি দিয়েছে মন্তব্য করে বাণিজ্যমন্ত্রী বলেন, সেই শক্তিতে ভর করেই বাংলাদেশের পোশাক খাত শক্ত ভিতের ওপর দাঁড়িয়েছে। 
এসময় সম্মিলিত পরিষদের প্যানেল প্রতিনিধি ফারুক হাসান তার নির্বাচনী প্রতিশ্রুতি তুলে ধরেন। বিজিএমইএ’র সভাপতি নির্বাচিত হলে পোশাক খাতের আগামীর চ্যালেঞ্জ মোকাবিলার পাশাপাশি বিশ্ববাজারে এখাতের ভাবমূর্তি উজ্জল করতে সম্ভাব্য সব ধরনের চেষ্টা করবেন বলে সংগঠনটির সদস্যদের কথা দেন। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, ব্যবসায়ীদের একক কোন সংগঠন হিসেবে বাংলাদেশের অর্থনীতিতে সবচেয়ে বড় ভূমিকা রাখে। সমানের দিনে এগিয়ে যেতে এফবিসিসিআই’র পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা করার আশ্বাস দেন তিনি। ব্যবসা শুরুর জন্য ট্রেড লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে জটিলতা নিরসনে এখনও সর্বোচ্চ পর্যায় থেকে কাজ চালিয়ে যাচ্ছেন বলে জানান গাজীপুর সিটি করপোরেশনের মেয়র অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম। তবে, অর্থপাচারের সঙ্গে জড়িতদের ট্রেড লাইসেন্স দেয়া হবে না বলেও জানান জিসিক মেয়র। বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান ও পোশাক খাতের উদ্যোক্তা জসিম উদ্দিন বলেন, আগামী দিনে পোশাক খাত যত বড় হবে ততো বেশি চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। রপ্তানি বাজারে পোশাক ক্রেতাদের কাছে যেন আর শোষণের শিকার হতে না বিজিএমইএ-কে সেদিকে বাড়তি নজর দেয়ার আহ্বান জানান তিনি। বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের বিটিএমএ’র সভাপতি মোহাম্মদ আলী খোকন বলেন, অনেক সময়ই বিদেশি ক্রেতারা বাংলাদেশি পোশাক প্রস্তুতকারকদের সঙ্গে আনএথিক্যাল বায়িং প্র্যাকটিস (দায়িত্বহীন আচরণ) করে থাকেন। এসব বায়ারদের (ক্রেতা) কালো তালিকাভুক্ত করা দরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here