Home Fashion দেশীয় বুনন ও সূচিকর্মে পরিবেশবান্ধব ফ্যাশন

দেশীয় বুনন ও সূচিকর্মে পরিবেশবান্ধব ফ্যাশন

দেশীয় উপকরণে হাতে বোনা কাপড় আর পোশাকে গ্রামবাংলার চিরপরিচিত সূচিকর্ম। ফ্যাশন ডিজাইনারদের সংগঠন ফ্যাশন ডিজাইন কাউন্সিল অব বাংলাদেশ (এফডিসিবি) আয়োজিত ‘স্প্রিং ইন ব্লুম’ শিরোনামের পোশাক প্রদর্শনীর এবারের মূল বিষয় পরিবেশবান্ধব ফ্যাশন। প্রদর্শনীতে ১৫ জন ফ্যাশন ডিজাইনারের তৈরি পোশাকে দেশীয় বুনন ও সুই-সুতার সেলাইয়ের কাজ ফুটে উঠেছে।

হাতের কাজের প্রাধান্য ছিলো পোশাকে
হাতের কাজের প্রাধান্য ছিলো পোশাকে

১৮ মার্চ ঢাকার গুলশান নর্থ অ্যাভিনিউয়ের এডেন গ্যালারিতে পোশাক প্রদর্শনী শুরু হয়। সেদিন এর উদ্বোধন করেন অভিনেত্রী মেহের আফরোজ শাওন এবং স্টার্ট–আপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা টিনা এফ জাবীন। তিন দিনের এই আয়োজনে ১৯ ও ২০ মার্চ ছোট পরিসরের ফ্যাশন শো বা ফ্ল্যাশ শো অনুষ্ঠিত হয়েছে। এ আয়োজনে সহযোগিতা করেছে ইউনিলিভারের ব্র্যান্ড ট্রেসেমে।

প্রদর্শনীতে অংশগ্রহণকারী কয়েকজন ডিজাইনার
প্রদর্শনীতে অংশগ্রহণকারী কয়েকজন ডিজাইনার

এফডিসিবির সভাপতি মাহিন খান বলেন, করোনা–পরবর্তী সময়ে কারুশিল্পীদের পাশে দাঁড়াতেই এই আয়োজন। প্রদর্শনীতে অংশ নেওয়া ১৫ জন ডিজাইনারই তাঁদের নকশায় দেশীয় কারুশিল্প ও ঐতিহ্যকে তুলে ধরেছেন। এতে দেখানো প্রায় সব কাপড়ই ১০০ কাউন্টের সুতায় বোনা, যা ওজনে অনেক হালকা ও আরামদায়ক। পোশাকগুলোয় কোনো ধরনের কৃত্রিম রং ব্যবহার করা হয়নি। তাই পোশাকগুলো পরিবেশবান্ধব। তবে দেশীয় উপকরণে বোনা ও সূচিকর্ম দিয়ে তৈরি পোশাকগুলোয় একটা বৈশ্বিক ছোঁয়া আনতে কাটিংয়ে পাশ্চাত্যের আমেজ রয়েছে।

আরামদায়ক কাপড়ে তৈরি পোশাক
আরামদায়ক কাপড়ে তৈরি পোশাক

হাতের বুননের পাশাপাশি পোশাকগুলোয় দেশীয় অনেক রকম সূচিকর্ম প্রাধান্য পেয়েছে; যেগুলোর মধ্যে রয়েছে ডাল ফোঁড়, চেইন ফোঁড়, রান ফোঁড়, মাকসা ফোঁড়, ক্রস ফোঁড়, ভরাট ফোঁড়, হেম ফোঁড় ইত্যাদি।

প্রদর্শনীতে ডিজাইনার মাহিন খান, কুহু প্লামন্দন, এমদাদ হক, শৈবাল সাহা, চন্দনা দেওয়ান, লিপি খন্দকার, শাহরুখ আমিন, ফাইজা আহমেদ, আফসানা ফেরদৌসি, তেনজিং চাকমা, তাসফিয়া আহমেদ, সায়িদা রশিদ, হোসনা এমদাদ, ফারাহ আনজুম, রিফাত রহমানের পোশাক প্রদর্শন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here