Home বাংলা নিউজ কঠোর মনিটরিংয়ে চলবে পোশাক কারখানা: বিজিএমইএ সভাপতি

কঠোর মনিটরিংয়ে চলবে পোশাক কারখানা: বিজিএমইএ সভাপতি

সাত জেলায় সরকার ঘোষিত নতুন লকডাউনের সময় কঠোর মনিটরিংয়ের মাধ্যমে পোশাক কারখানা চলবে বলে জানিয়েছেন তৈরি পোশাক কারখানার মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। মঙ্গলবার (২২ জুন) রাতে এক ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন।

বিজিএমইএ সভাপতি বলেন, করোনা পরিস্থিতির ভয়াবহতা উপলব্ধি করে কারখানাগুলোতে আরও কঠোরভাবে মনিটরিং করার সিদ্ধান্ত নিয়েছে বিজিএমইএ। সরকার স্বাস্থ্যবিধির ক্ষেত্রে যদি নতুন কোনো গাইডলাইন দেয়, তবে তা মেনেই আমরা কারখানা চালু রাখব।

তিনি বলেন, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার নারায়ণগঞ্জ ও গাজীপুরসহ সাতটি জেলায় লকডাউন দিয়েছে। আমরা মনে করি বর্তমান পরিস্থিতিতে জনগণের স্বার্থে সময় উপযোগী পদক্ষেপ নিয়েছে। তবে অর্থনীতির স্বার্থে তৈরি পোশাক খাতকে লকডাউনের আওতা বহির্ভূত রাখা হয়েছে।

বিজিএমইএ সভাপতি আরও বলেন, আপনাদের অবগতির জন্য জানাচ্ছি যে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়, আইএলও ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শের আলোকে বিজিএমইএ  সদস্যভুক্ত কারখানাগুলো স্বাস্থ্যবিধি প্রটোকল প্রণয়ন করেছে। কারখানাগুলো কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে পরিচালিত হচ্ছে। কারখানাগুলো যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলছে কি না, বিজিএমইএ থেকে তা নিবিড়ভাবে  মনিটরিং করা হচ্ছে। অধিকাংশ ক্ষেত্রে আমরা তা সন্তোষজনক অবস্থায় পাচ্ছি।

ফারুক হাসান বলেন, পোশাক শ্রমিক ভাই-বোনদের সংক্রমণ পরীক্ষায় গাজীপুরের চন্দ্রায় বিশ্বমানের পিসিআর ল্যব স্থাপন করা হয়েছে। চট্টগ্রামেও আরেকটি ল্যাব স্থাপন করা হয়েছে। শ্রমিক ভাই-বোনেরা সেখানে নমুনা পরীক্ষা করছে। এসব ব্যবস্থা নেওয়ার কারণে শ্রমিক ভাই-বোনদের শরীরে করোনা সংক্রমণের হার প্রায় শূন্যের কোঠায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here