Home বাংলা নিউজ তৈরি পোশাক খাতে দক্ষ জনশক্তির ঘাটতি পূরণ হবে

তৈরি পোশাক খাতে দক্ষ জনশক্তির ঘাটতি পূরণ হবে

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, তৈরি পোশাক খাতে দক্ষ জনশক্তির বিপুল চাহিদা থাকলেও পাওয়া যায় না। বিদেশিরা আমাদের ম্যানেজমেন্টের এ ঘাটতি পূরণ করে। ম্যানেজমেন্ট পরিচালনায় আমাদের দেশেই দক্ষ জনশক্তি সৃষ্টি করা সম্ভব। তৈরি পোশাক খাতের উদ্যোক্তারা এ উদ্দেশ্য সামনে রেখে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি) গড়ে তোলেন। এখানে প্রয়োজনীয় দক্ষ জনশক্তি তৈরি করা সম্ভব।

গতকাল মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ সব কথা বলেন তিনি। এ সময় পোশাক শিল্পের মিড-লেভেল ম্যানেজার বা কর্মকর্তাদের জন্য প্রফেশনাল ডিপ্লোমা কোর্স চালুর লক্ষ্যে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ও বিইউএফটির মধ্যে চুক্তি হয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাণিজ্য মন্ত্রণালয় রপ্তানি বাড়াতে কাজ করছে। এ জন্য সব খাতে প্রয়োজনীয় সহযোগিতা দেবে সরকার। তৈরি পোশাক খাতকে শক্ত ভিত্তির ওপর দাঁড় করাতে সবকিছু করা হবে। বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের রপ্তানির প্রায় ৮৪ শতাংশ আসে তৈরি  পোশাক খাত থেকে। চলতি বছর এ খাতের রপ্তানি ৫০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করার লক্ষ্য থাকলেও করোনার কারণে সম্ভব হচ্ছে না। আশা করা যায়, ২০২৪-২৫ সালে এ লক্ষ্য অর্জন করা সম্ভব হবে।

এ চুক্তির আওতায় গার্মেন্টস বিজনেস ম্যানেজমেন্ট, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং সিস্টেম, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট এ তিন বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা প্রোগ্রাম করবে বিইউএফটি। প্রতিটি কোর্সে ৩৫ জন করে মোট ১০৫ প্রশিক্ষার্থী প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন। প্রতি কোর্সের মেয়াদ ৬ মাস। শিক্ষার্থী বাছাই করবে বিজিএমইএ ও বিকেএমইএ। অর্থ সহায়তা দেবে বাণিজ্য মন্ত্রণালয়। চুক্তি স্বাক্ষর করেন ইপিবি মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী এবং বিইউএফটির অধ্যাপক ড. মো. আইয়ুব নবী খান।

ইপিবির ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, এফবিসিসিআইয়ের সহ-সভাপতি এম এ মোমেন, বিকেএমইএর প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম, বিইউএফটির বোর্ড অব ট্রাস্টিজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোজাফফর উদ্দিন সিদ্দিক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here