Home বাংলা নিউজ রপ্তানিতে শুধু পোশাকের ওপর নির্ভরতা ভালো না

রপ্তানিতে শুধু পোশাকের ওপর নির্ভরতা ভালো না

পণ্য রপ্তানিতে শুধু তৈরি পোশাকশিল্পের ওপর নির্ভরতা ভালো নয় বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, ‘রপ্তানিতে শুধু তৈরি পোশাকের ওপর নির্ভরতা ভালো না। সে কারণে আমরা চামড়া, তথ্যপ্রযুক্তি, ওষুধ ও প্লাস্টিকপণ্যকে সম্ভাবনাময় হিসেবে দেখছি। আশা করছি, স্বল্প সময়ের মধ্যে প্লাস্টিকপণ্যের রপ্তানি ১০০ কোটি ডলারে পৌঁছাবে।’

প্রথমবারের মতো অনলাইন আইপিএফ প্রদর্শনী বা বাংলাদেশ ইন্টারন্যাশনাল প্লাস্টিক, প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং ইন্ডাস্ট্রি ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে আজ শনিবার সকালে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বের হয়ে উন্নয়নশীল দেশ হওয়ার পর পণ্য রপ্তানিতে বিদ্যমান সুবিধাগুলো থাকবে না। নগদ সহায়তাও দেওয়া সম্ভব হবে না। সে জন্য আমাদের প্রতিযোগিতায় টিকে থাকতে নিজেদের যোগ্য করে তুলতে হবে।’

টিপু মুনশি, বাণিজ্যমন্ত্রী

উদ্বোধনী অনুষ্ঠান হয়ে গেলেও অনলাইনে আন্তর্জাতিক এই প্রদর্শনীটি শুরু হবে আগামী ৫ জুলাই। চার দিনব্যাপী এই প্রদর্শনীর আয়োজক বাংলাদেশ প্লাস্টিকপণ্য প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিপিজিএমইএ) এবং ইয়োরকার্স ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিসেস কোম্পানি লিমিটেড।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বের হয়ে উন্নয়নশীল দেশ হওয়ার পর পণ্য রপ্তানিতে বিদ্যমান সুবিধাগুলো থাকবে না। নগদ সহায়তাও দেওয়া সম্ভব হবে না। সে জন্য আমাদের প্রতিযোগিতায় টিকে থাকতে নিজেদের যোগ্য করে তুলতে হবে।’

অনলাইন আইপিএফ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিনসহ অন্যরা। আজ শনিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে।
অনলাইন আইপিএফ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিনসহ অন্যরা। আজ শনিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে।

এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, প্লাস্টিক নিত্যপ্রয়োজনীয় পণ্য। তা ছাড়া অন্য অনেক খাতের সহযোগী হিসেবে কাজ করছে প্লাস্টিক খাত। ফলে, অনলাইন প্রদর্শনীর মাধ্যমে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করবে এ খাত। তিনি আরও বলেন, সব রপ্তানি খাতের কর ও শুল্ক কাঠামো এক রকম করতে হবে। তৈরি পোশাকের মতো অন্যান্য রপ্তানি খাতের করপোরেট কর ১০ শতাংশে নামিয়ে আনতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিপিজিএমইএর সভাপতি সামিম আহমেদ। তিনি জানান, এবারের অনলাইন আইপিএফ প্রদর্শনীতে বাংলাদেশ, চীন, ভারত, ইথিওপিয়া, হংকং, জাপান, মালয়েশিয়াসহ ১৯টি দেশের ৪৮৩ প্রতিষ্ঠান অংশ নেবে। তার মধ্যে বাংলাদেশের ৭৩টি প্রতিষ্ঠান থাকবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিপিজিএমইএর সহসভাপতি গিয়াসদ্দিন আহমেদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here