Home বাংলা নিউজ শীতের পোশাক রপ্তানি নিয়ে বৈঠক আজ

শীতের পোশাক রপ্তানি নিয়ে বৈঠক আজ

চলমান ১৪ দিনের ‘কঠোর লকডাউনে’ বন্ধ রয়েছে দেশের সব শিল্পকারখানা। এদিকে ‘লেট অটাম’ ও আগাম শীতের পোশাক রপ্তানির সময়সীমা ফুরিয়ে আসছে। রপ্তানিকারকরা বলছেন, ক্রেতারাও সময় দিতে চাইছে না, ফলে বিলিয়ন ডলারের পণ্য স্টক হওয়ার ঝুঁকি তৈরি হয়েছে।

এমতাবস্থায় করণীয় ঠিক করতে আজ শনিবার ১০০ ব্যবসায়ীকে নিয়ে একটি ভার্চুয়াল বৈঠক করতে যাচ্ছে পোশাক কারখানা মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ। সংগঠনটির সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বৈঠকে পরবর্তী করণীয় ঠিক করা হবে। এ ছাড়া এই পণ্য যাতে শিপমেন্ট করা যায় সেজন্য সরকারের কাছে আবেদনও জানানো হতে পারে বলে বিজিএমইএর একজন পরিচালক বিষয়টি দেশ রূপান্তরকে নিশ্চিত করেছেন।

রপ্তানিকারকদের সঙ্গে কথা বলে জানা যায়, ‘লেট অটাম’-এর পণ্য চলতি মাসের মধ্যেই শিপমেন্ট করার কথা রয়েছে। এ ছাড়া আগাম শীতকালীন পণ্য মধ্য আগস্টের মধ্যে শিপমেন্ট করতে হবে। বর্তমান লকডাউন পরিস্থিতির বিষয়ে ক্রেতাদের অবহিত করলেও তারা নির্ধারিত সময়ের মধ্যেই পণ্য বুঝে নিতে চাচ্ছেন। অন্যথায় শিপমেন্ট বাতিল করার হুমকি দিচ্ছেন।

বিজিএমইএর পরিচালক ও নিপা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. খসরু চৌধুরী দেশ রূপান্তরকে বলেন, ‘আমার এমন প্রায় সাড়ে সাত মিলিয়ন ডলারের পণ্যে ক্রয়াদেশ আছে। এখন এ শিপমেন্ট যদি বাতিল হয় তাহলে আমি কী করব?’

ফতুল্লা অ্যাপারেলসের প্রধান নির্বাহী কর্মকর্তা ফজলে শামীম এহসান দেশ রূপান্তরকে বলেন, ‘এসব পণ্য যদি সঠিক সময়ে শিপমেন্ট করা না যায় তাহলে এগুলো সব স্টক হয়ে যাবে। তখন উৎপাদন খরচের চার ভাগের এক ভাগ দামও পাওয়া যাবে না। অন্যদিকে ক্রেতারাও এ মৌসুমে পণ্য বিক্রি করতে পারবে না। এর ফলে তারা আগামী মৌসুমে অন্য কোনো দেশ থেকে পণ্য সরবরাহ করতে পারে। তাই দেশের বৃহৎ স্বার্থে এসব পণ্য রপ্তানির ব্যবস্থা করার জোর অনুরোধ জানাচ্ছি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here