Home বাংলা নিউজ চীনা বিনিয়োগ আকৃষ্ট করতে ব্যর্থ হচ্ছে বাংলাদেশ

চীনা বিনিয়োগ আকৃষ্ট করতে ব্যর্থ হচ্ছে বাংলাদেশ

চীন-মার্কিন বাণিজ্য-সংক্রান্ত দ্বৈরথের পর বিশ্বের বিভিন্ন দেশে চীনের বিনিয়োগে গতিশীলতা বাড়লেও, বাংলাদেশের তরফ থেকে বিনিয়োগ-আকর্ষক কৌশলের অনুপস্থিতিতে চীন বাংলাদেশকে উপেক্ষা করছে, বিশ্লেষকদের এমনটাই অভিমত।

চীন ফেরত পুঁজি বিনিয়োগকারীদেরকে ধরে রাখায় তুলনামূলক দক্ষতার কারণে পোশাকের বিশ্ববাজারে বাংলাদেশের ঝানু প্রতিদ্বন্দ্বী ভিয়েতনাম অভাবনীয় মুনাফার সিংহভাগ নিয়ে নিচ্ছে।

বাংলাদেশের সরকারি পরিসংখ্যান মোতাবেক, গত বছর, অর্থাৎ ২০২০ সালে বাংলাদেশে চীনের বিনিয়োগের পরিমাণ ছিল মাত্র ১২২.৫৪ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশে শীর্ষ দশ বিদেশি বিনিয়োগকারীর মধ্যে চীনের অবস্থান এখন দশম।

কিন্তু, এর আগের বছর, অর্থাৎ ২০১৯ সালেই বাংলাদেশে চীনের বিনিয়োগের অঙ্ক ছিল ৬৯৫.৬৫ মিলিয়ন মার্কিন ডলার। মাত্র এক বছরের ব্যবধানে, বাংলাদেশ নিজেদের অভ্যন্তরে চীনের বিনিয়োগের গতিবেগ ধরে রাখতে ব্যর্থ হয়েছে।

অন্যদিকে, ২০২০ সালের জানুয়ারি থেকে নভেম্বর সময়কালে দূরপ্রাচ্যের এই দেশটি ভিয়েতনামে রেকর্ড ২.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। পরিসংখ্যানটি দিয়েছে ভিয়েতনামের পরিকল্পনা ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রণালয়।

২০২০ সালের আগের বছরগুলোতে, যুক্তরাষ্ট্রের তদানীন্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন চীনের উৎপাদিত পণ্যের ওপর শুল্ক নিষেধাজ্ঞা আরোপ করেছিল। এর ফলে, বাংলাদেশের ও ব্যবসায়ী সমাজ চীনের বিনিয়োগের গতিমুখ বাংলাদেশের দিকে ফিরবে ভেবে অত্যন্ত আশাবাদী হয়ে উঠেছিলেন। কিন্তু, বাস্তবে বিপরীতটি ঘটেছে, চীন বাংলাদেশ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

২০১৮ সালের জুলাই মাসে যুক্তরাষ্ট্র সরকার চীন থেকে তাদের ৩৪ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানির ক্ষেত্রে ২৫ শতাংশ মাসুল ধার্য করে। চীন থেকে যুক্তরাষ্ট্রের আমদানিকৃত ওইসব পণ্যের মধ্যে ছিল, গাড়ি, হার্ড ডিস্ক ও বিমানের যন্ত্রাংশ। এ ঘটনার প্রেক্ষিতেই চীন-মার্কিন বাণিজ্য-বিরোধের শুরু।

পাল্টা আঘাত হিসেবে বেইজিংও একই পথে হাঁটে। তারা যুক্তরাষ্ট্রে উৎপাদিত ৫৪৫টি পণ্যের উপর ২৫ শতাংশ শুল্ক আরোপ করে। কৃষিজাত পণ্য, মোটরযান ও সামুদ্রিক প্রাণির মতো পণ্যের আমদানির ক্ষেত্রেই পাল্টা শুল্ক-আঘাতটি করে চীন। এই পণ্যগুলোর বাণিজ্যের পরিমাণ ছিল প্রায় ৩৪ বিলিয়ন মার্কিন ডলার।

বাংলাদেশ ব্যাংকের হিসাবমতে, চীনের বস্ত্র-বুনন ও পোশাক খাতের উদ্যোক্তারা্ বাংলাদেশে ৪৪.১৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছেন। সে হিসেবে, চীনা উদ্যোক্তাদের মধ্যে তাঁরাই বাংলাদেশে সর্বোচ্চ বিনিয়োগকারী। এর পরের অবস্থানে রয়েছেন দেশটির জ্বালানি খাতের উদ্যোক্তারা। বাংলাদেশে তাদের বিনিয়োগের অঙ্ক ৪১.৫৮ মিলিয়ন মার্কিন ডলার।

বাংলাদেশে চীনা উদ্যোক্তাদের খাওতয়ারী বিনিয়োগের এই তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছেন চামড়া ও চামড়াজাত পণ্যের উদ্যোক্তারা। তাঁরা ১০.৭৩ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছেন। এছাড়া, আমাদের দেশে নির্মাণ শিল্প, বাণিজ্যিক লেনদেন, খাদ্য শিল্প, টেলিযোগাযোগ খাত, কৃষি ও মৎস্যজাত পণ্য এবং রাসায়নিক ও ঔষধ শিল্পে দূরপ্রাচ্যের এই দেশটির ব্যাপক বিনিয়োগ রয়েছে।

অন্যদিকে, কোভিড ১৯ মহামারীর এই সময়ে বিভিন্ন দেশ নানা স্থান থেকে বিনিয়োগ তুলে নিতে থাকলেও, বাংলাদেশে যুক্তরাজ্যের বিনিয়োগের পরিমাণে নড়চড় দেখা যায়নি, বরং ছিল আগের বছরগুলোর মতোই।

বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগের (ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট-এফডিআই) তালিকা অনুসারে, যুক্তরাজ্যই বাংলাদেশে বিনিয়োগে প্রধান বিদেশি বিনিয়োগকারী। বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বলছে, ইউরোপীয় এই দেশটির বাংলাদেশে বিনিয়োগের অঙ্ক ২০২০ সালে ছিল ৪৬১.২৯ মিলিয়ন মার্কিন ডলার। এর আগের বছর, ২০১৯ সালে যুক্তরাজ্য বিনিয়োগ করেছে ৪১৬.১৪ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ।

২০২০ সালে নেদারল্যান্ড ছিল বাংলাদেশে দ্বিতীয় সর্বোচ্চ বিনিয়োগকারী। তাদের বিনিয়োগের পরিমাণ ৪৪৭.০৩ মিলিয়ন মার্কিন ডলার। এর পরের অবস্থানটি সিঙ্গাপুরের, তাদের বিনিয়োগের পরিমাণ ৩৩৪.২৪ মিলিয়ন মার্কিন ডলার।

পরের অবস্থানগুলোতে রয়েছে যথাক্রমে, যুক্তরাষ্ট্র (৩১৯.৬৮ মিলিয়ন মার্কিন ডলার), দক্ষিণ কোরিয়া (২৪০.০৯ মিলিয়ন মার্কিন ডলার), নরওয়ে (২১৫.৪৫ মিলিয়ন মার্কিন ডলার), হংকং (১৭২.১৫ মিলিয়ন মার্কিন ডলার), ভারত (১১৫.৫৩ মিলিয়ন মার্কিন ডলার) এবং থাইল্যান্ড (১২৬.৮৩ মিলিয়ন মার্কিন ডলার)।

বিশিষ্ট অর্থনীতিবিদ ড. জাইদি সাত্তার ফিন্যান্সিয়াল এক্সপ্রেসকে জানান, বাংলাদেশ আরও বড় অঙ্কের সরাসরি বৈদেশিক বিনিয়োগ আকর্ষণের চেষ্টা করছে বটে। কিন্তু, এ-সংক্রান্ত নীতিমালা ও শুল্ক-কাঠামো এখনও বিদেশি বিনিয়োগকারীদের অনুকূলে যায়নি। চীন বা যে দেশের বিনিয়োগকারীই হোন না কেন, শুধুমাত্র বাংলাদেশি ভোক্তাদের লক্ষ্য করে কেউ পুঁজি খাটাতে চাইবেন না। বরং চাইবেন রপ্তানির মাধ্যমে কোটি কোটি ডলার আয় করতে।

ড. সাত্তার বাংলাদেশে সরাসরি বৈদেশিক বিনিয়োগের বিপত্তির ক্ষেত্রগুলো তুলে ধরে বললেন, “সুতরাং, আমাদেরকে রপ্তানি-অভিমুখী বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ করতে হবে। বিনিয়োগের মাধ্যমে রপ্তানি-নির্ভর উৎপাদন খাত গড়ে তুলতে বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে ব্যর্থ হলে তারা পুঁজি খাটাতে এগিয়ে আসবেন না।”

তাঁর অভিমত, বাস্তবমুখী পদক্ষেপ নিয়ে দেশের বৃহত্তম রপ্তানি খাত তৈরি পোশাক শিল্পে রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার (ইপিজেড) বাইরেও সরাসরি বিদেশি বিনিয়োগের অনুমোদন না দিলে, বস্ত্র-বুনন ও পোশাক খাতে চীনের তরফ থেকে পর্যাপ্ত বিনিয়োগ আসবে না। 

বিপরীতভাবে, সরাসরি বৈদেশিক বিনিয়োগ আকর্ষণের ক্ষেত্রে ভিয়েতনামের নীতি চমৎকার। এর ফলে, দেশটি প্রতি বছর কোটি কোটি ডলার চীনা বিনিয়োগ বাগিয়ে নিতে পারছে।

প্রসঙ্গক্রমে, ড. সাত্তার উল্লেখ করেন যে, আন্তর্জাতিক অর্থ সংস্থার (ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন-আইএফসি) বাণিজ্য-অনুকূল দেশ-সংক্রান্ত প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান এখনও নিচের দিকে।

ভিয়েতনামের পরিকল্পনা ও বিনিয়োগ মন্ত্রণালয় জানাচ্ছে,২০২০ সালে ১০৯ টি দেশ ও অঞ্চল তাদের দেশে বিনিয়োগ করতে আসে। সাম্প্রতিক প্রতিবেদন থেকে জানা যায়, বাংলাদেশকে হটিয়ে চীনের পর পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারক রাষ্ট্র এখন দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশ তথা ভিয়েতনাম। সেদেশের সরকারি পরিসংখ্যান অনুসারে, গত বছর সিঙ্গাপুরের কোম্পানিগুলো দক্ষিণ-পূর্ব এশিয়ায় তার প্রতিবেশি এই রাষ্ট্রে ৮ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। সেই হিসেবে, দক্ষিণ কোরিয়াকে টপকে সিঙ্গাপুর এখন ভিয়েতনামে বৃহত্তম বিনিয়োগকারী। দেশটিতে দক্ষিণ কোরিয়ার কোম্পানিগুলোর বিনিয়োগের অঙ্ক প্রায় ৩.৭ বিলিয়ন মার্কিন ডলার। অন্যদিকে, তৃতীয় অবস্থানের দেশ হিসেবে চীন ভিয়েতনামে বিনিয়োগ করেছে ২.৪ বিলিয়ন মার্কিন ডলার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here