Home Apparel যুক্তরাজ্যের সমর্থন চায় বিজিএমইএ

যুক্তরাজ্যের সমর্থন চায় বিজিএমইএ

ব্রিটিশ পার্লামেন্টের সদস্য রুশনারা আলী সঙ্গে সাক্ষাৎ শেষে তাঁর সঙ্গে বিজিএমইএর সভাপতি ফারুক হাসানের ফটোসেশন
ব্রিটিশ পার্লামেন্টের সদস্য রুশনারা আলী সঙ্গে সাক্ষাৎ শেষে তাঁর সঙ্গে বিজিএমইএর সভাপতি ফারুক হাসানের ফটোসেশন

স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বের হয়ে বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পাওয়ার পরও পণ্য রপ্তানিতে যুক্তরাজ্যের বাজারে শুল্কমুক্ত সুবিধা পেতে দেশটির সাংসদদের সহায়তা চায় তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। গতকাল রোববার লন্ডনে ব্রিটিশ পার্লামেন্টের দুই সদস্য রুশনারা আলী ও রুপা হকের সঙ্গে সাক্ষাৎকালে এই সহায়তা চান বিজিএমইএর সভাপতি ফারুক হাসান।বিজ্ঞাপন

বিজিএমইএ এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে। এতে বলা হয়, বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ দুই রাজনীতিবিদের সঙ্গে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ, শুল্কব্যবস্থায় সম্ভাব্য পরিবর্তন এবং এলডিসি-পরবর্তী যুগে কীভাবে বাংলাদেশ যুক্তরাজ্যের বাজারে প্রবেশাধিকার ধরে রাখতে পারে, সে বিষয়ে আলোচনা হয়েছে।

বিজিএমইএর সভাপতি যুক্তরাজ্যে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের দেশে বেশি মূল্য সংযোজিত পণ্য এবং কৃত্রিম তন্তুর কাপড় উৎপাদনের মতো সম্ভাবনাময় খাতে বিনিয়োগে উৎসাহিত করার ব্যাপারে ব্রিটিশ সাংসদদের সহযোগিতা চান।

যুক্তরাজ্যের বাজারে গত ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ থেকে ৩৮৫ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়। পরের বছর করোনাকালে সেটি কমে ৩১৭ কোটি ডলার হয়। সর্বশেষ ২০২০-২১ অর্থবছরে আবার পোশাক রপ্তানি বৃদ্ধি পায় এবং ৩৪৪ কোটি ডলারে ওঠে। যুক্তরাজ্যের বাজারে দীর্ঘদিন ধরে শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে বাংলাদেশ। ব্রেক্সিটের পরও যুক্তরাজ্যের বাজারে সেটি বজায় আছে। তবে এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণের পর সুবিধাটি আর থাকবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here