Home বাংলা নিউজ আমদানি-রফতানির স্বার্থে ঈদের ছুটিতে খোলা থাকবে কাস্টমস

আমদানি-রফতানির স্বার্থে ঈদের ছুটিতে খোলা থাকবে কাস্টমস

customs

আমদানি-রফতানির স্বার্থে ঈদের ছুটিতেও খোলা থাকবে ৬টি কাস্টমস হাউজ ও ঢাকা বন্ড কমিশনারেট। এজন্য ৯ দিনের পরিবর্তে কাস্টমস কর্মকর্তাদের ঈদের ছুটি ৩ দিন ঘোষণা করা হয়েছে।

সোমবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে চিঠি পাঠিয়ে কাস্টমস হাউজগুলো খোলা রাখার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া চিঠির অনুলিপি সব ব্যবসায়ী চেম্বারকে পাঠানো হয়েছে। এর ফলে ঈদের দীর্ঘ ছুটিতে আমদানি-রফতানি কার্যক্রম চালিয়ে যেতে পারবেন ব্যবসায়ীরা।

কাস্টমস হাউজগুলোতে পাঠানো চিঠিতে বলা হয়েছে, আমদানি-রফতানি বাণিজ্য সচল রাখার স্বার্থে ঈদের দিন এবং ৮ এবং ৯ জুলাই- এ ৩ দিন ব্যতীত অন্যান্য দিন চট্টগ্রাম কাস্টমস হাউজ, আইসিডি কমলাপুর, ঢাকা কাস্টমস, মংলা কাস্টমস, বেনাপোল কাস্টমস ও পানগাঁও কাস্টমস এবং বন্ড কমিশনারেট খোলা থাকবে। একইসঙ্গে কাস্টমস সংশ্লিষ্ট বন্দর, ব্যাংকের শাখা ও অন্যান্য স্টেকহোলিং প্রতিষ্ঠান খোলা রাখতে চিঠিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, ৭ জুলাই সন্ধ্যা ৭টা থেকে ৯ জুলাই সন্ধ্যা ৭টা পর্যন্ত (৪৮ ঘন্টা) এ্যাসাইকুডা ওয়ার্ল্ডের আপগ্রেডেশন কাজ চলবে। এ সময় বাংলাদেশের সকল কাস্টমস হাউজ/স্টেশন বন্ধ থাকবে। তবে ওই সময় অতীব জরুরি রফতানি কাজ ম্যানুয়ালি করার ব্যবস্থা রাখতে বলা হয়েছে।

এনবিআর সূত্র জানায়, ব্যবসায়ী সংগঠনগুলোর আবেদনের প্রেক্ষিতে এবং রাজস্ব আদায়ের স্বার্থে কাস্টমস হাউজ খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সাধারণত ঈদে দীর্ঘ সময় বন্ধ থাকায় বন্দরে পণ্যজট দেখা দেয়। যার জের অনেক দিন পর্যন্ত বিরাজ করে। বন্দরের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়। তাই এবার কাস্টমস খোলা রাখা হচ্ছে। ফলে আমদানি-রফতানিকারকদের দীর্ঘ ছুটিতে পণ্য খালাসে সমস্যা হবে না।