Home বাংলা নিউজ উৎপাদন সক্ষমতা কাজে লাগাতে পারছে না: আজ জাতীয় উৎপাদনশীলতা দিবস

উৎপাদন সক্ষমতা কাজে লাগাতে পারছে না: আজ জাতীয় উৎপাদনশীলতা দিবস

bangladesh factory

জাতীয় পর্যায়ে সচেতনতা সৃষ্টির মাধ্যমে উৎপাদনশীলতা বাড়াতে আজ রোববার দেশব্যাপী উদযাপন করা হবে ‘জাতীয় উৎপাদনশীলতা দিবস’। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘টেকসই প্রবৃদ্ধির জন্য উৎপাদনশীলতা অপরিহার্য’। এ উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে।

কর্মসূচির অংশ হিসেবে আজ সকাল ৮টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন সংলগ্ন সড়ক থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হবে। কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী র‌্যালির নেতৃত্ব দেবেন। ‘টেকসই প্রবৃদ্ধির জন্য উৎপাদনশীলতা অপরিহার্য’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করেছে এনপিও। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। দিবসটির গুরুত্ব তুলে ধরে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হচ্ছে।

এনপিও পরিচালক অজিত কুমার পাল সমকালকে বলেন, শিল্প, কৃষি ও সেবা খাতের উন্নয়ন হলেও উৎপাদনশীলতার দিক থেকে পিছিয়ে আছে। বেশিরভাগ শিল্প উৎপাদন সক্ষমতা কাজে লাগাতে পারছে না। আবার উৎপাদনে অপব্যবহার ও অপচয় বেশি হচ্ছে। এ কারণে উৎপাদন ব্যয় বেড়ে যাচ্ছে। এফবিসিসিআইর সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, শিল্পের উৎপাদন হতে হবে পরিবেশবান্ধব। অপচয় কমিয়ে কম খরচে উৎপাদনে যেতে কৌশল নিতে হবে।