Home বাংলা নিউজ বিশ্বে ব্যক্তিগত এবং মাথাপিছু সম্পদে শীর্ষ ১০ দেশ

বিশ্বে ব্যক্তিগত এবং মাথাপিছু সম্পদে শীর্ষ ১০ দেশ

বিশ্বে ব্যক্তিগত এবং মাথাপিছু সম্পদে শীর্ষ ১০ দেশ

বর্তমান বিশ্বসেরা ধনীদের তালিকায় যেমন বিল গেটস ও ওয়ারেন বাফেটসহ যুক্তরাষ্ট্রের ধনীদের জয়জয়কার তেমনি জনগণের ব্যক্তিগত সম্পদের সমষ্টিগত হিসাবেও শীর্ষস্থানটি রয়েছে তাদের দখলে। সেই দেশের জনগণের ব্যক্তিগত সম্পদের পরিমাণ ৪৮ হাজার ৯০০ বিলিয়ন (১ বিলিয়নে ১০০ কোটি) ডলার। তবে মাথাপিছু সম্পদের দিক থেকে অবশ্য প্রথম স্থানটি পেয়েছে মোনাকো। দেশটির জনগণের বর্তমান মাথাপিছু সম্পদের নিট মূল্য ১৫ লাখ ৫৬ হাজার ডলার।

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গভিত্তিক নিউ ওয়ার্ল্ড ওয়েলথ নামের একটি বৈশ্বিক আর্থিক অনুসন্ধান ও বাজার গবেষণা প্রতিষ্ঠান সম্প্রতি ‘দ্য টেন ওলেদিয়েস্ট কান্ট্রিজ ইন দ্য ওয়ার্ল্ড’ বা ‘ডব্লিউ টেন’ নামের এই তালিকা প্রকাশ করেছে। চলতি ২০১৬ সালের জুন পর্যন্ত বিভিন্ন দেশের জনগণের ব্যক্তিগত সম্পদের হিসাব করে তালিকাটি তৈরি করা হয়েছে। ব্যক্তিগত সম্পদের সমষ্টিগত হিসাবের তালিকায় শীর্ষ দশের মধ্যে দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ হলো ভারত। দেশটি ৫ হাজার ৬০০ বিলিয়ন ডলার নিয়ে আছে সপ্তম স্থানে। এশিয়া থেকে আর মাত্র দুটি দেশ রয়েছে তালিকায়। এর মধ্যে ১৭ হাজার ৪০০ বিলিয়ন ডলার নিয়ে চীন দ্বিতীয় ও ১৫ হাজার ১০০ বিলিয়ন ডলার নিয়ে জাপান তৃতীয় অবস্থানে। তবে আশ্চর্যজনক হলো, মাত্র সোয়া দুই কোটি জনসংখ্যার দেশ অস্ট্রেলিয়া পেয়েছে নবম স্থান (৪ হাজার ৫০০ বিলিয়ন ডলার)।

এদিকে মাথাপিছু সম্পদ বিবেচনায় দ্বিতীয় স্থানে রয়েছে অখ্যাত এক দেশ লাইচেনস্টেইন। দেশটিতে মাথাপিছু সম্পদের মূল্য হচ্ছে ৬ লাখ ১০ হাজার ডলার। এ ক্ষেত্রে অবশ্য যুক্তরাষ্ট্র বেশ পিছিয়ে, অষ্টম স্থান। সেই দেশের জনগণের মাথাপিছু সম্পদের দাম ১ লাখ ৫১ হাজার ডলার।