Home Bangla Recent হোম টেক্সটাইলের রপ্তানি আয়ে প্রবৃদ্ধি ২৩%

হোম টেক্সটাইলের রপ্তানি আয়ে প্রবৃদ্ধি ২৩%

অর্থবছরের (২০১৭-১৮) প্রথম প্রান্ত্মিকে হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে কাঙ্ক্ষিত আয় হয়নি। লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় সাড়ে সাত শতাংশ পণ্য কম রপ্তানি হলেও আগের বছরের চেয়ে এখাতের আয়ে প্রবৃদ্ধি হয়েছে ২৩ শতাংশের বেশি।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন বু্যরোর (ইপিবি) সর্বশেষ প্রতিবেদন মতে, জুলাই-সেপ্টেম্বর সময়ে হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে ২০ কোটি ৯২ লাখ ৩০ হাজার মার্কিন ডলারের লক্ষ্যমাত্রার বিপরীতে আয় হয়েছে ১৯ কোটি ৩৬ লাখ ৯০ হাজার মার্কিন ডলার বা প্রায় ১৬৩২ কোটি টাকা। যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ৭ দশমিক ৪৩ শতাংশ কম। তবে গত অর্থবছরের প্রথম প্রান্ত্মিকের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ২৩ দশমিক ৮১ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ে আয় হয়েছিল ১৫ কোটি ৬৪ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।

এ দেশে তৈরি হওয়া হোম টেক্সটাইল পণ্যের মধ্যে রয়েছে বিছানার চাদর, লেপ ও কম্বলের বিকল্প কমফোর্টার, জানালা-দরজার পর্দা, কুশন কভার, বালিশ ও কোল-বালিশ এবং এগুলোর কাভার, টাওয়েল ও রান্নাঘর ও গৃহসজ্জার বিভিন্ন কাপড়ের পণ্যসামগ্রী ইত্যাদি।

হোম টেক্সটাইল পণ্যের মধ্যে অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর মেয়াদে বিছানা ও রান্নাঘরের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১৩ কোটি ৫৮ লাখ ৫০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১০ দশমিক ৯৪ শতাংশ বেশি। একই সঙ্গে গত ২০১৬-১৭ অর্থবছরের এ সময়ের রপ্তানি আয়ের তুলনায় ১৯ দশমিক ৯৫ শতাংশ বেশি। গত অর্থবছরের প্রথম তিন মাসে বিছানা ও রান্নাঘরের পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১১ কোটি ৩২ লাখ ৬০ হাজার মার্কিন ডলার।

২০১৬-১৭ অর্থবছরের প্রথম প্রান্ত্মিকে অন্যান্য হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৩১ কোটি ৩১ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের একই সময়ে এ খাতের পণ্য রপ্তানি আয় হয়েছে পাঁচ কোটি ৭৮ লাখ ৪০ হাজার মার্কিন ডলার; যা গত অর্থবছরের এ সময়ের রপ্তানি আয়ের তুলনায় ৩৩ দশমিক ৯৫ শতাংশ বেশি। তবে ২০১৬-১৭ অর্থবছরের প্রথম তিন মাসের লক্ষ্যমাত্রার তুলনায় এ খাতের রপ্তানি আয় ৩৩ দশমিক ৩৫ শতাংশ কম।

তথ্য অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরের পুরো সময়ে হোম টেক্সটাইলে আয় হয়েছিল ৭৯ কোটি ৯১ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। এ অবস্থায় চলতি অর্থবছরে ৮৮ কোটি মার্কিন ডলারের লক্ষ্যমাত্রা নির্ধারিত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here