Home বাংলা নিউজ ডেঙ্গু-চিকুনগুনিয়া প্রতিরোধে বিজিএমইএর ১০ নির্দেশনা

ডেঙ্গু-চিকুনগুনিয়া প্রতিরোধে বিজিএমইএর ১০ নির্দেশনা

এডিস মশাসহ ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিস্তার ঠেকাতে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) তার সদস্যদের ১০ বিষয় অনুসরণের নির্দেশনা দিয়েছে।

শনিবার (৭ আগস্ট) বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বিজিএমইএ সদস্যদের পাঠানো এক চিঠিতে এসব নির্দেশনা দেন।

এ বিষয়ে বিজিএমইএ সভাপতি বলেন, বর্তমানে দেশের করােনা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করেছে। সংক্রমণ আবারও বেড়ে যাওয়ায় কারখানায় শ্রমিকদের সুরক্ষা নিশ্চিত করা এখন বড় চ্যালেঞ্জ। এ পরিস্থিতিতে আরও আশঙ্কার বিষয় হলাে দেশে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। 

তিনি বলেন, ডেঙ্গুতে আক্রান্ত রােগীদের ক্ষেত্রে স্বাস্থ্যগত জটিলতা অনেক বেশি। ডেঙ্গু শক সিনড্রোমে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রতিদিনই হাসপাতালে শত শত মানুষ ভর্তি হচ্ছেন। বিশেষজ্ঞরাও শঙ্কা প্রকাশ করছেন বর্ষার এ সময়ে যথাযথ পদক্ষেপ নেওয়া না হলে ভয়াবহ রূপে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিতে পারে। তাই এডিস মশা, ডেঙ্গু ও চিকনগুনিয়ার বিস্তার ঠেকাতে জরুরি নির্দেশনাগুলাে কঠোরভাবে অনুসরণের অনুরােধ করছি। 

নির্দেশনাগুলাে হলো-

>> ডেঙ্গু ও চিকুনগুনিয়া একটি ভাইরাসজনিত জ্বর। যার বাহক এডিস মশা। মশা নিয়ন্ত্রণে এর উৎপত্তিস্থল ও প্রজনন উৎসে নজর দিন। যদি পানি জমতে দেওয়া না হয়, তাহলে মশার লার্ভা হতে পারবে না। 

>> কারখানা ভবনের বেজমেন্টে পানির ট্যাংক, নির্মাণ কাজে ব্যবহৃত চৌবাচ্চা, অব্যবহৃত বালতি, পানি রাখার মটকা, ফুলের টব ও টায়ার এসব স্থানে এক নাগাড়ে তিন দিনের বেশি পানি জমতে দেওয়া যাবে না। 

>> ভবনের ছাদ, খােলা আঙিনা ও দুই দালানের মধ্যস্থল যেন স্যাঁতসেঁতে কিংবা পানি জমে না থাকে। 

>> বাথরুমের কমােড, গ্যারেজ এসব স্থান এডিস মশার সম্ভাব্য প্রজনন স্থল হতে পারে। এসব স্থানেয যাতে দুই দিনের বেশি পানি জমতে না পারে তা নিশ্চিত করা।

>> কারখানা ভবন ও আশপাশের খােলা জায়গা নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা। 

>> কারখানার আশপাশের ঝোপঝাড় পরিষ্কার রাখা। 

>> ডেঙ্গু ও চিকুনগুনিয়ার উপসর্গ সম্পর্কে শ্রমিক-কর্মচারীদের অবহিত করা। 

>> ডেঙ্গু ও চিকুনগুনিয়া জ্বর হলে অবহেলা করা যাবে না। রােগাক্রান্ত শ্রমিকদের পরিপূর্ণ বিশ্রামে পাঠানো। 

>> ডেঙ্গুর বিস্তার রােধে শ্রমিকদের মধ্যে সচেতনতা সৃষ্টি করা। ঘুমানাের সময় তাদের মশারি ব্যবহারের পরামর্শ দেওয়া। 

>> ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিস্তার রােধে প্রয়ােজনবােধে সংশ্লিষ্ট স্থানীয় প্রশাসন, স্বাস্থ্য অধিদফতরের সংশ্লিষ্ট স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সহযােগিতা নেওয়া। 

ডেঙ্গু প্রতিরােধে নিজ নিজ বাড়ির পরিচ্ছন্নতা নিশ্চিত করতে ডিএনসিসি মেয়র মাে. আতিকুল ইসলামের আহ্বানের সঙ্গে বিজিএমইএ একাত্মতা প্রকাশ করে ঘােষিত কর্মসূচী সফলের অনুরোধ জানায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here